অন্য গাড়ি নির্মাতাদের ‘ব্যাটারি’ দেবে টেসলা

নিজেদের ব্যাটারি ও পাওয়ারট্রেইন অন্যান্য প্রতিষ্ঠানকে দিতে আপত্তি নেই টেসলার। এমনকি নিজেদের সফটওয়্যার-ও লাইসেন্স করতে দেবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 04:24 PM
Updated : 29 July 2020, 04:24 PM

রয়টার্সের প্রতিবেদন বলছে, মঙ্গলবার এ ব্যাপারে টুইট করেছেন টেসলা প্রধান ইলন মাস্ক। ওই টু্‌ইটে তিনি লিখেছেন, “সফটওয়্যারের লাইসেন্স দিতে এবং পাওয়ারট্রেইন ও ব্যাটারি সরবরাহ করতে টেসলা রাজি। আমরা শুধু টেকসই শক্তির কাজকে গতিশীল করতে চেয়েছি, প্রতিদ্বন্দ্বীদের দাবাতে চাইনি।”

এর আগে টয়োটা ও মার্সেইডিজ-কে ব্যাটারি সরবরাহ করেছিল টেসলা। তবে, তা অন্য এক চুক্তির অধীনে করেছিল প্রতিষ্ঠানটি।

ঠিক কোন ধরনের ব্যাটারি সরবরাহ করা হবে, তা এখনও পরিষ্কার নয়। ব্যাটারি নিয়ে প্যানাসনিকের সঙ্গে জোট রয়েছে টেসলার। এ ছাড়াও চীনের ‘কনটেমপোরারি অ্যামপেরেক্স টেকনোলজি’ এবং দক্ষিণ কোরিয়ার এলজি কেমিক্যালের কাছ থেকে ব্যাটারি সংগ্রহ করে মার্কিন এ বৈদ্যুতিক গাড়ি নির্মাতা।

“রোডরানার” প্রকল্পের অধীনে ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টে নিজস্ব কারখানায় নিজেদের ব্যাটারি তৈরির পরিকল্পনা-ও রয়েছে টেসলার। বৈদ্যুতিক বাহনের সবচেয়ে দামি এবং গুরুত্বপূর্ণ উপাদানটিই হলো ব্যাটারি।

দক্ষিণ কোরিয়ান ব্যাটারি বিশেষজ্ঞ এবং সেজেঅং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার্ক চুল-ওয়ান বলেছেন, “এই সরবরাহ স্মার্টআপ বৈদ্যুতিক গাড়ি নির্মাতাদের প্রাথমিক প্রতিবন্ধকতা কমিয়ে আনবে, এবং আগে থেকে প্রতিষ্ঠিত অন্যান্য গাড়ি নির্মাতাদের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।”

“যদি এই কৌশল সফল হয়, তাহলে টেসলার উপর নির্ভরশীলতা বাড়বে বৈদ্যুতিক গাড়ি বাজারের।” - যোগ করেছেন পার্ক চুল-ওয়ান।

সাম্প্রতিক এক কনফারেন্স কলে মাস্ক জানিয়েছেন, টেসলার বেড়ে উঠার সামনে মূল প্রতিবন্ধকতাটিই হলো সাশ্রয়ী মূল্যে ব্যাটারি সেল উৎপাদন করা। সামনে প্যানাসনিক, এলজি এবং সিএটিএল-এর সঙ্গে টেসলা ব্যবসা বাড়াবে বলেও জানিয়েছিলেন মাস্ক।

বৈদ্যুতিক গাড়ি প্রশ্নে মাস্কের এমন ঘোষণার ঘটনা এবারই প্রথম নয়। এর আগে ২০১৪ সালে মাস্ক আশ্বাস দিয়েছিলেন, সব নির্মাতা যাতে বৈদ্যুতিক গাড়ির উন্নয়নে হাত দেয়, সেজন্য টেসলা নিজ পেটেন্ট অন্যান্যদের ব্যবহার করতে দেবে।