গুগলের সঙ্গে চুক্তিতে বিক্সবি বাতিল করছে স্যামসাং

নিজস্ব মোবাইল ডিভাইস থেকে ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট বিক্সবি এবং গ্যালাক্সি অ্যাপস স্টোর বাতিলের বিষয়টি বিবেচনা করছে স্যামসাং। গুগলের সঙ্গে বৈশ্বিক আয় বন্টন চুক্তির ভিত্তিতে এই পরিকল্পনা করছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 01:09 PM
Updated : 29 July 2020, 01:09 PM

গুগল সার্চ, অ্যাসিস্টেন্ট এবং প্লে স্টোর অ্যাপস সেবায় নির্ভরতা আরও বাড়াতে স্যামসাংয়ের নিজস্ব সেবা বাতিল করতে কয়েক বছর ধরে চেষ্টা চালাচ্ছে গুগল।

স্যামসাংসহ অসংখ্য প্রতিষ্ঠানের ডিভাইসে চলে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। অনেক সময় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিজ্ঞাপনী আয়ের অংশ শেয়ার করে গুগল। অন্য প্রতিষ্ঠানের ডিভাইসে নিজস্ব অ্যাপের মাধ্যমে এই আয় করে গুগল।

কয়েক বছর ধরে নিজস্ব অ্যাপ সেবার প্রচারণা চালাচ্ছে স্যামসাং। এর মাধ্যমে আয়ের পুরো অংশ নিজেরাই রাখতে পারতো প্রতিষ্ঠানটি। এবারে এই প্রকল্পই স্যামসাং বাতিল করার পরিকল্পনা করছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্যামসাং এবং গুগলের মধ্যে কেমন মূল্যে চুক্তি হয়েছে তা নির্দিষ্ট করে জানায়নি কোনো প্রতিষ্ঠান। শুক্রবারের মধ্যেই এই চুক্তির শর্ত চূড়ান্ত হবে বলে জানিয়েছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র।

বিবৃতিতে স্যামসাং বলছে, নিজস্ব সেবায় তারা অঙ্গীকারবদ্ধ, কিন্তু একই সময়ে “সবচেয়ে ভালো মোবাইল অভিজ্ঞতা নিশ্চিত করতে গুগল এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে নীবিড়ভাবে” কাজ করছে তারা।