ক্রমশ অনলাইনে ফিরছে গারমিনের সেবা

বিভ্রাটের পর ক্রমশ অনলাইনে ফিরতে শুরু করেছে জিপিএস ও ফিটনেস-ট্র্যাকার প্রতিষ্ঠান গারমিন। বিভ্রাটের কারণে গোটা বিশ্বেই বিপাকে পড়েছেন গারমিন ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2020, 10:44 AM
Updated : 28 July 2020, 10:44 AM

এক সাইবার আক্রমণের ফলে নিজেদের ডেটায় প্রবেশাধিকার পাননি প্রতিষ্ঠানটির সেবা গ্রহীতারা, যাকে অনেকেই চিহ্নিত করেছেন র‌্যানসমওয়্যার আক্রমণ বলে। এখন আবার নতুন করে নিজেদের সেবায় “আংশিক” প্রবেশাধিকার পাওয়ার খবর জানাচ্ছেন বহু গ্রাহক, প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

অনেক গণমাধ্যম প্রতিবেদনের দাবি, সিস্টেমকে অনলাইনে ফিরিয়ে আনতে প্রতিষ্ঠানের কাছে এক কোটি ডলার চাওয়া হয়েছিল।

তবে, এসব দাবি নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি গারমিন। বিভ্রাটের পেছনে কাদের হাত ছিল তা-ও জানায়নি প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, র‌্যানসমওয়্যার আক্রমণে প্রথমে প্রতিষ্ঠানের ডেটা হ্যাকাররা নিজেদের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং তা এনক্রিপ্ট করে ফেলে। পরে অর্থের বিনিময়ে তা ছাড়ার প্রস্তাব পাঠায় প্রতিষ্ঠানের কাছে।

সোমবার সকালে টুইটারে বেশ কয়েকজন গারমিন ব্যবহারকারী অ্যাপে নিজেদের স্বাস্থ্য ও ফিটনেস ডেটা দেখতে পাওয়ার কথা জানান। এখনও অফলাইনে রয়ে গেছে আরও অনেক অ্যাপ ফাংশন।

মূল সমস্যা শুরু হয় বৃহস্পতিবার। গারমিন অফলাইনে চলে যাওয়ায় পরিধেয় প্রযুক্তিপণ্য ব্যবহারকারী ছাড়াও ‘ফ্লাইগারমিন’ ব্যবহারকারী পাইলটরা আপ-টু-ডেট এভিয়েশন ডেটাবেজ নামাতে পারেননি।

এদিকে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের মতো নিয়ন্ত্রকরা নিয়ম করে রেখেছে উড্ডয়নের আগে আপ-টু-ডেট অ্যাভিয়েশন ডেটাবেজ নামাতে হয় পাইলটদেরকে।

বিবিসি জানিয়েছে, ব্যাকলগের কারণে আপডেটেড স্বাস্থ্য এবং ফিটনেস ডেটা পেতে ব্যবহারকারীদের “এক সপ্তাহ বা তার চেয়ে বেশি সময়” অপেক্ষা করতে হতে পারে বলে সতর্ক করেছে গারমিন।

গারমিন আরও জানিয়েছে, কোনো ব্যবহারকারীর ডেটা চুরি বা মুছে দেওয়ার কোনো ‘কোনো চিহ্ন’ পড়েনি তাদের।