জ্যাক মা’কে ডেকে পাঠিয়েছে ভারতের আদালত

আলিবাবা ও এর প্রতিষ্ঠাতা জ্যাক মা’কে সমন পাঠিয়েছে ভারতীয় আদালত। সাবেক এক আলিবাবা কর্মীর অভিযোগের পরিপ্রেক্ষিতে এ ব্যবস্থা নিয়েছে আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2020, 09:41 AM
Updated : 26 July 2020, 09:41 AM

আলিবাবার ইউসি ব্রাউজার, ইউসি নিউজসহ মোট ৫৯টি চীনা অ্যাপ ভারতে নিষিদ্ধ হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে সামনে এলো মামলাটি। রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে, প্রতিষ্ঠানের অ্যাপে ‘সেন্সরশিপ’ ও ভুয়া খবর দেখে আপত্তি জানানোর কারণেই ওই কর্মী চাকরি হারিয়েছেন বলে অভিযোগ করেছেন।

আলিবাবা’র ইউসি ওয়েব-এর সাবেক কর্মী পুষ্পান্দ্রা সিং পারমার অভিযোগে আরও বলেছেন, চীনের পক্ষে নয় এমন কনটেন্ট সেন্সর করে এবং “সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা” তৈরিতে ভুয়া খবর দেখায় ইউসি ব্রাউজার ও ইউসি নিউজ।

জুলাইয়ের ২০ তারিখ ওই অভিযোগ দায়ের করেছেন বাদী।

নতুন দিল্লির স্যাটেলাইট শহর হিসেবে পরিচিত গুরুগ্রামের দেওয়ানী আদালতের বিচারক সোনিয়া শ্যোকান্ড আলিবাবা, জ্যাক মা এবং প্রতিষ্ঠানের ডজনখানেক ইউনিট বা ব্যক্তিকে সমন পাঠান, জুলাইয়ের ২৯ তারিখ সরাসরি নিজে বা আইনজীবির মাধ্যমে আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

প্রতিষ্ঠান ও এর নির্বাহীদের কাছ থেকে ৩০ দিনের মধ্যে লিখিত উত্তরও চেয়েছেন বিচারক।

ভারতীয় বাজার এবং স্থানীয় কর্মীকল্যাণ বিষয়ে অবিচল প্রতিশ্রুতির উল্লেখ করে ইউসি ইন্ডিয়া এক বিবৃতিতে বলেছে তদের নীতিমালা স্থানীয় আইন মেনে চলে। প্রতিষ্ঠানটি আরও বলেছে, “আমরা এই মূহূর্তে চলমান মামলা প্রশ্নে মন্তব্য করতে চাচ্ছি না”।

আলিবাবা প্রতিনিধিরা চীনা প্রতিষ্ঠানটি বা এর প্রতিষ্ঠাতার পক্ষে কোনো মন্তব্য করেননি।

অক্টোবর, ২০১৭ পর্যন্ত গুরুগ্রামের ইউসি ওয়েব অফিসে সহযোগী পরিচালক হিসেবে কাজ করেছেন পারমার। মামলায় ক্ষতিপূরণ হিসেবে দুই লাখ ৬৮ হাজার ডলার চাচ্ছেন তিনি। পারমারের আইনজীবি আতুল আহলাওয়াত কোনো মন্তব্য করতে রাজি হননি।

বিশ্লেষক সংস্থা সেন্সর টাওয়ারের তথ্য বলছে, অ্যাপ নিষিদ্ধ হওয়ার আগে অন্তত ৬৮ কোটি ৯০ লাখ বার ভারতে ইউসি ব্রাউজার ডাউনলোড হয়েছিল, ইউসি নিউজ ডাউনলোড হয়েছিল সাত কোটি ৯৮ লাখ বার। ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যেই সবচেয়ে বেশি বার ডাউনলোড হয়েছে অ্যাপগুলো।