পেছাতে পারে মার্কিন কংগ্রেসে প্রযুক্তি মোড়লদের শুনানি

অ্যামাজন, অ্যাপল, ফেইসবুক এবং গুগলের প্রধান নির্বাহীদের নিয়ে অ্যান্টিট্রাস্ট শুনানির তারিখ পেছাতে পারে মার্কিন হাউস জুডিশিয়ারি কমিটি এবং অ্যান্টিট্রাস্ট সাবকমিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2020, 12:45 PM
Updated : 24 July 2020, 12:45 PM

সোমবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো এই শুনানি। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তি জানিয়েছেন, মার্কিন জনপ্রতিনিধি প্রয়াত জন লুইসের প্রার্থনা অনুষ্ঠানও একই দিনে হওয়ায় শুনানির তারিখ পেছানো হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিএনবিসি।

শুনানি পেছানোর বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি হাউস জুডিশিয়ারি কমিটি এবং অ্যান্টিট্রাস্ট সাবকমিটি। এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্যও করেননি দুই কমিটির কোনো মুখপাত্র।

অ্যামাজন, ফেইসবুক, গুগল এবং অ্যাপলের বিরুদ্ধে প্রযুক্তিগত অসম প্রতিযোগিতার বিষয়ে চার বছর আগে তদন্ত শুরু করেছে মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটির অ্যান্টিট্রাস্ট প্যানেল।

ওই তদন্তের অংশ হিসেবেই মার্কিন কংগ্রেসের জবাবদিহিতায় অংশ নেবেন অ্যামাজন প্রধান জেফ বেজোস, ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ, গুগল প্রধান সুন্দার পিচাই এবং অ্যাপল প্রধান টিম কুক।

তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে অ্যান্টিট্রাস্ট আইনে কী কী পরিবর্তন আনতে হবে সে বিষয়গুলো ঠিক করবে অ্যান্টিট্রাস্ট কমিটি।

করোনাভাইরাস মহামারীর কারণে ইতোমধ্যেই কয়েক মাস পিছিয়েছে প্রকল্পটি। জানুয়ারিতে সামকমিটির চেয়ারম্যান ডেভিড সিসিলিন বলেন, এপ্রিল মাসের শুরুতেই প্রতিবেদন প্রকাশের আশা করা হচ্ছে।

শুনানির নতুন তারিখ কবে হতে পারে সে বিষয়ে এখনও কোনো ইঙ্গিত মেলেনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক