হ্যাকিং: মিলিয়ন পাউন্ড হারাতে বসেছিলো প্রিমিয়ার লিগ ক্লাব

সাইবার হ্যাকারের কবলে পড়ে দশ লাখ পাউন্ড হারাতে বসেছিলো ইংলিশ প্রিমিয়ার লিগের একটি ক্লাব। কোনো এক খেলোয়াড়ের দল বদলের চুক্তির সময় হ্যাকিংয়ের কবলে পড়েছিলেন ক্লাবটির ব্যবস্থাপনা পরিচালক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2020, 09:21 AM
Updated : 23 July 2020, 09:21 AM

প্রিমিয়ার লিগের কোন ক্লাবটি হ্যাকিংয়ের শিকার হয়েছে তা জানায়নি যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি)। সংস্থাটি বলছে, ক্লাবটির ব্যাংকের হস্তক্ষেপের কারণেই চুরি আটকানো গেছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগেও ক্রীড়া খাতে সাইবার হামলার অনেক ঘটনা ঘটেছে। হ্যাকিংয়ের এই ঘটনাটি তাই আবারও মনে করিয়ে দিচ্ছে এই খাতে সাইবার নিরাপত্তা আরও উন্নত করা উচিত।

এনসিএসসি’র পরিচালন বিভাগের পরিচালক পল চিচেস্টার বলেন, “এই খাতে সাইবার অপরাধীদের প্রভাব অত্যন্ত বাস্তব।”

নতুন একটি প্রতিবেদনে এনসিসি বলছে, প্রিমিয়ার লিগ ক্লাবটির ব্যবস্থাপনা পরিচালকের ইমেইল ঠিকানা বেহাত হয়েছে। একজন খেলোয়াড়ের দল বদল নিয়ে দর কষাকষির সময় এই ঘটনা ঘটে। ১০ লাখ ব্রিটিশ পাউন্ড চুরির লক্ষ্য ছিলো হ্যাকারের।

প্রতিবেদন আরও বলছে, হ্যাকাররা একটি ফুটবল লিগ ক্লাবকেও লক্ষ্য বানিয়েছে। নিরাপত্তা ব্যবস্থা বন্ধ করে রেখেছিলো ওই ক্লাবটি।

এর আগে ইবে’র একটি ভুয়া সংস্করণ থেকে মাঠ তদারকির যন্ত্রাংশ কিনে ১৫ হাজার ব্রিটিশ পাউন্ট হারিয়েছেন একটি রেসকোর্সের এক সদস্য।

প্রতিবেদনে ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান স্যার হিউ রবার্টসন বলেন, “প্রতিবেদনটি হলো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, ক্রীড়া সংস্থায় সাইবার নিরাপত্তা চর্চা উন্নত করতে কী কী ব্যবস্থা নিতে হবে তা বুঝতে সহায়তা করবে এটি।”