সেনাবাহিনীর স্বয়ংক্রিয়তার চাবি ৫জি: নতুন লকহিড প্রধান

সেনাবাহিনীর তিন চতুর্থাংশ যানবাহন হবে স্বয়ংক্রিয় এবং এই বহরের মূল চালিকাশক্তি হবে একটি শক্তিশালী ৫জি নেটওয়ার্ক, এমন এক ভবিষ্যতের স্বপ্নই দেখছেন লকহিড মার্টিনের নতুন প্রধান নির্বাহী জেমস টেইকলেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2020, 12:42 PM
Updated : 22 July 2020, 12:42 PM

সেনাবাহিনীর স্বয়ংক্রিয় ক্ষমতা বাড়াতে ৫জি নেটওয়ার্ক প্রযুক্তি ব্যবহারে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন তিনি।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীগুলোর সবচেয়ে বড় অস্ত্র সরবরাহ প্রতিষ্ঠান লকহিড। মঙ্গলবার প্রতিষ্ঠানের আয়ের হিসাব প্রকাশের পর রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে ৫জি নিয়ে এই প্রত্যাশার কথা জানিয়েছেন টেইকলেট।

মঙ্গলবার পুরো বছরের আয় এবং লাভের হিসাব তুলে ধরেছে লকহিড। করোনাভাইরাস মহামারীর প্রভাব কাটিয়ে উঠতে পেরেছে প্রতিষ্ঠানের অ্যারোনটিকস বিভাগ। এফ-৩৫ যুদ্ধ বিমান বানায় এই বিভাগটি।

নতুন প্রধান নির্বাহীর দায়িত্ব নেওয়ার পর প্রথম সাক্ষাৎকারে রয়টার্সকে টেইকলেট বলেন, “কিছু ক্ষেত্রে সেনাবাহিনীর অ্যাপ্লিকেশনে ৫জি’র ব্যবহার বাণিজ্যিক অ্যাপ্লিকেশনের চেয়ে সহজ।”

লকহিড প্রধান বলেন, “আমরা প্রোগ্রাম এবং প্ল্যাটফর্মগুলো আরও উন্নত করার চেষ্টা করছি এবং নেটওয়ার্ক খাতে এগিয়ে যাওয়ায় আরও দ্রুত লক্ষ্যণীয় উন্নয়ন আনছি।”

আয়ের হিসাব প্রকাশের পর বিনিয়োকারীদের সঙ্গে এক সংবাদ সম্মেলনে টেইকলেট এই নেটওয়ার্ক পরিকল্পনার একটি নামও দিয়েছেন। “৫জি ডটমিল নামে আমার একটি ধারণা রয়েছে, আমরা এটি ঠিক করার চেষ্টা করছি।”

লকহিডে যোগ দেওয়ার আগে আমেরিকান টাওয়ার কর্পোরেশনের প্রধান ছিলেন টেইকলেট। যোগাযোগ প্রতিষ্ঠানগুলোর কাছে টাওয়ার ভাড়া দেয় আমেরিকান টাওয়ার।

জুন মাসে লকহিড প্রধানের দায়িত্ব পেয়েছেন টেইকলেট। এর আগে প্রতিষ্ঠানের পরিচালনা বোর্ডে ছিলেন তিনি।

টেইকলেটের আগে ছয় বছর লকহিড মার্টিন চালিয়েছেন প্রতিষ্ঠানটির ইতিহাসে প্রথম নারী সিইও মেরিলিন হিউসন। এখন বোর্ডের নির্বাহী পরিচালকের দায়িত্বে রয়েছেন তিনি।

মার্কিন বিমান বাহিনীর সাবেক পাইলট টেইকলেট। তার কল সাইন ছিলো ‘চিতা২৩’। এর আগে হানিওয়েল ইন্টারন্যাশনাল এবং ইউনাইটেড টেকনোলজিস কর্পোরেশনে কাজ করেছেন তিনি।