অ্যামাজন: ভারভ থেকে রপ্তানী এখন দুইশ’ কোটি ডলার

ভারতের ছোট ও মাঝারি ব্যবসায় থেকে অ্যামাজন ইনকর্পোরেটের পণ্য রপ্তানী দুইশ’ কোটি ডলারের ঘর পার করেছে। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছেন প্রতিষ্ঠানটির দুই নির্বাহী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2020, 03:33 PM
Updated : 20 July 2020, 03:33 PM

ভারতে অ্যামাজন ইনকর্পোরেটের “বৈশ্বিক বিক্রি” কর্মসূচী শুরু হয় ২০১৫ সালে। এখন পর্যন্ত ৬০ হাজারেরও বেশি ভারতীয় বিক্রেতাকে ১৫টি অ্যামাজন ওয়েবসাইটে পণ্য সরবরাহে সহায়তা করেছে এই কর্মসূচীটি। -- খবর রয়টার্সের। 

জানুয়ারিতে ভারত সফরের সময় অ্যামাজন প্রধান জেফ বেজোস বলেছিলেন, ভারতের ছোট ও মাঝারি ব্যবসায়কে ডিজিটাইজ করতে একশ’ কোটি ডলার বিনিয়োগ করবে তার প্রতিষ্ঠান এবং ২০২৫ সাল নাগাদ এক হাজার কোটি ডলার মূল্যমানের ভারতীয় পণ্য রপ্তানীর লক্ষ্য রয়েছে।

মার্চের ৩১ তারিখ শেষ হওয়া অর্থবছরে প্রায় ৫৩ হাজার কোটি ডলারের পণ্য ও সেবা রপ্তানী করেছে ভারত। সে হিসেবে অ্যামাজনের ভারতীয় পণ্যের রপ্তানীকে ভগ্নাংশ-ই বলা চলে।

“আমাদের প্রায় তিন বছরের-ও বেশি সময় লেগেছে প্রথম শত কোটি ডলারের ঘর পার করতে। কিন্তু পরবর্তী শত কোটি ডলারের ঘর আমরা গত ১৮ মাসে পার করেছি”।  - বলেছেন অ্যামাজন ইন্ডিয়ার বিক্রেতা সেবার ভাইস প্রেসিডেন্ট গোপাল পিল্লাই।

এর আগে অ্যামাজন জানিয়েছিল, ছোট বিক্রেতাদের স্বস্তা ঋণ দিতে ভারতীয় ব্যাংকের সঙ্গে জোট বেঁধেছে অ্যামাজন।

অ্যামাজনের ভারতীয় রপ্তানীকারকদের সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্র। ব্ল্যাক ফ্রাইডে, সাইবার মানডে’র মতো বার্ষিক দিবসগুলো বিক্রি বাড়াতে সাহায্য করে। - জানিয়েছেন অ্যামাজন ইন্ডিয়ার বৈশ্বিক বাণিজ্য প্রধান আভিজিত কামরা।