চুপিসারেই ফেইসবুক থেকে বিজ্ঞাপন সরালো ডিজনি

ফেইসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে ওয়াল্ট ডিজনি। ফেইসবুকে বিজ্ঞাপন বয়কটকারী প্রতিষ্ঠানের দলে ওয়াল্ট ডিজনিই সর্বশেষ প্রতিষ্ঠান হিসেবে নাম লেখালো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2020, 03:11 PM
Updated : 20 July 2020, 03:11 PM

বিদ্বেষমূলক বক্তব্য এবং বিতর্কিত কনটেন্ট প্রশ্নে ফেইসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে ওয়াল্ট ডিজনি। মূলত প্ল্যাটফর্মটিতে নিজেদের স্ট্রিমিং সেবা ডিজনি প্লাসের বিজ্ঞাপন প্রচার বন্ধ রেখেছে প্রতিষ্ঠানটি। -- খবর রয়টার্সের।

ওয়াল্ট ডিজনির আগেই ফেইসবুক বিজ্ঞাপন বয়কটে যোগ দিয়েছে স্টারবাকস কর্পোরেশন, ইউনিলিভার, অ্যাডিডাস এজি, হার্শিজ, কোকা-কোলার মতো খ্যাতনামা প্রতিষ্ঠান। কোনো আনুষ্ঠানিক ঘোষণা না দিয়েই ফেইসবুকে বিজ্ঞাপন বন্ধ করেছে ডিজনি। ফলে কবে থেকে বিজ্ঞাপন বন্ধ হয়েছে বা কতদিন বন্ধ থাকবে সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

শুধু ফেইসবুকে নয়, ফেইসবুক-মালিকানাধীন ইনস্টাগ্রামেও নিজেদের আরেক স্ট্রিমিং প্ল্যাটফর্ম হুলু’র বিজ্ঞাপন বন্ধ রেখেছে প্রতিষ্ঠানটি।

এ নিয়ে ফেইসবুক অবশ্য কোনো কথা বলেনি। “আমরা জানি আমাদের আরও কাজ করতে হবে, এবং আমরা নাগরিক অধিকার গ্রুপের সঙ্গে কাজ অব্যাহত রাখব…এবং এই লড়াই অব্যাহত রাখতে অন্যান্য বিশেষজ্ঞের সঙ্গে আরও টুল, প্রযুক্তি এবং নীতি তৈরিতে কাজ করতে থাকব।” – এক ইমেইল বিবৃতিতে বলেছেন ফেইসবুক মুখপাত্র।    

এ মাসের শুরুতে ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের সঙ্গে বৈঠকের পর ফেইসবুক বিজ্ঞাপন বয়কটের আয়োজকরা বলেছিলেন, “পদক্ষেপের কোনো প্রতিশ্রুতি” চোখে পড়ছে না তাদের।

পুরো বিষয়টি নিয়ে ডিজনি কোনো মন্তব্য করেনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক