করোনাভাইরাস: ‘স্পর্শহীন’ চেইক-ইন ব্যবস্থায় আমেরিকান এয়ারলাইনস

করোনাভাইরাসের সংক্রমণ কমানোর লক্ষ্যে আকাশপথে ভ্রমণের ক্ষেত্রে পুরোপুরি ‘স্পর্শহীন’ চেইক-ইন ব্যবস্থা আনছে আমেরিকান এয়ারলাইনস। যেসব গ্রাহকের ব্যাগ যাচাইয়ের দরকার রয়েছে তাদের জন্যও কার্যকর হবে এই ব্যবস্থা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2020, 02:08 PM
Updated : 19 July 2020, 02:08 PM

শুক্রবার থেকে আমেরিকান এয়ারলাইস যাত্রীরা প্রতিষ্ঠানের অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে ব্যাগের জন্য একটি নাম্বার ঠিক করে নিতে পারবেন।

এয়ারপোর্টে পৌঁছে মোবাইলে থাকা বোর্ডিং পাসটি কিওস্ক মেশিনে স্ক্যান করলে সঙ্গে সঙ্গে ব্যাগের ট্যাগ প্রিন্ট হবে। কোনো টাচ পর্দায় ইনপুট দিতে হবে না গ্রাহককে। ট্যাগ লাগিয়ে বোর্ডিং গেইটের আগেই ব্যাগটি নির্দিষ্ট স্থানে রেখে দিলেই হবে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

আমেরিকান এয়ারলাইনস বলছে, নতুন এই প্রযুক্তি গ্রাহকের অভিজ্ঞতাকে আরও দারুণ করবে। কয়েক বছর আগেই গ্রাহকের জন্য স্বয়ংক্রিয় চেইক-ইন কিওস্ক চালু করেছে প্রতিষ্ঠানটি। আগের ব্যবস্থাতেই এবার নতুন স্পর্শহীন প্রযুক্তি যোগ করেছে তারা।

এই প্রযুক্তিতে “গ্রাহক এবং দলের সদ্যদের নিরাপত্তা এবং সুস্বাস্থ্যের অঙ্গীকারেরই একটি অংশ” বলছে আমেরিকান এয়ারলাইনস।

পাশাপাশি সংক্রমণ ঝুঁকি কমাতে অন্যান্য নিয়মও দিয়েছে প্রতিষ্ঠানটি। প্লেনে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে আমেরিকান এয়ারলাইনস।

নিরাপত্তার জন্য মাঝের সারির আসনগুলো ফাঁকা রাখার অঙ্গীকারও করেছিলো তারা। সম্প্রতি অন্যান্য কিছু এয়ারলাইনের মতো আমেরিকান এয়ারলাইনসও মাঝের সারিতে যাত্রী পরিবহন করছে। বাড়তি মূল্য ছাড়া যাত্রীকে জরুরি প্রয়োজনের জন্য খালি রাখা আসনগুলোতে সরানো যাবে না বলে সম্প্রতি সমালোচনার মুখেও পড়েছে প্রতিষ্ঠানটি।