করোনাভাইরাস: ভুল ধারণা সরাতে নতুন বিভাগ ফেইসবুকে

করোনাভাইরাস বিষয়ে ভুল ধারণাগুলো সরাতে বুধবার নতুন একটি বিভাগ খোলার ঘোষণা দিয়েছে ফেইসবুক। করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে সামাজিক মাধ্যমটির এটি আরেক প্রচেষ্টা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2020, 11:18 AM
Updated : 16 July 2020, 11:19 AM

এর আগে গ্রাহককে মাস্ক পরতে উৎসাহিত করতে নোটিফিকেশন দেওয়া এবং বিভ্রান্তিকর পোস্টগুলোকে অসত্য বলে চিহ্নিত করার মতো পদক্ষেপ নিয়েছে ফেইসবুক।

শীঘ্রই অ্যাপ এবং ওয়েবসাইটে ‘ফ্যাক্টস অ্যাবাউট কোভিড-১৯’ নামে নতুন এই বিভাগ দেখতে পাবেন গ্রাহক-- খবর সিএনবিসি’র।

টুইট পোস্টে ফেইসবুক বলছে, “মহামারী বিষয়ে সাধারণ ভুল ধারণাগুলো ভাঙবে” এই বিভাগটি।

টুইটের সঙ্গে দেওয়া একটি নমুনা ছবিতে দেখা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিশ্বাসযোগ্য সূত্র হিসেবে ব্যবহার করবে ফেইসবুক। “হাইড্রোক্সিক্লোরোকুইন রোগ নিরাময়, চিকিৎসা বা প্রতিরোধ করবে এমন কোনো প্রমাণ মেলেনি।”-- এমন সাধারণ বিবৃতির মাধ্যমে ভুল ধারণা ভাঙ্গবে এই বিভাগ।

এর আগে ফেইসবুক দাবি করেছিলো, সামাজিক মাধ্যমের উচিত নয় সত্যমিথ্যার বিচার করতে বসা। পাশাপাশি বিভ্রান্তিকর রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করতেও অস্বীকৃতি জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

টুইট বার্তায় ফেইসবুক আরও জানিয়েছে, বৃহস্পতিবার মহামারী এবং সরকারের পদক্ষেপ বিষয়ে ড. অ্যান্থনি ফাউচির সঙ্গে সাক্ষাৎকার গ্রহন করবেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ।

মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস পরিচালক ফাউচি মহামারী নিয়ে কথা বলা সরকারি কর্মকর্তাদের মধ্যে মুখ্য ব্যক্তি। সম্প্রতি ট্রাম্প প্রশাসনের কিছু ব্যক্তির কাছ থেকে সমালোচনার মুখেও পড়েছেন ফাউচি।