শেষ পর্যন্ত ৫জি পর্বে হুয়াওয়ে নিষিদ্ধই হলো যুক্তরাজ্যে

অবশেষে ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে যন্ত্রাংশ নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। এর মধ্য দিয়ে জানুয়ারিতে নেওয়া সিদ্ধান্ত থেকে সরে এলো দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2020, 06:28 AM
Updated : 15 July 2020, 06:28 AM

বছরের শুরুতে যুক্তরাজ্য সিদ্ধান্ত নিয়েছিল, দেশের ৫জি বাজার শেয়ারের ৩৫ শতাংশ হুয়াওয়ের অধীনে থাকবে এবং মূল নেটওয়ার্কের প্রধান অংশে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করবে না। কিন্তু মঙ্গলবার বিকেলে যুক্তরাজ্যের ডিজিটাল মন্ত্রী অলিভার ডাউডেন-এর পার্লামেন্ট ঘোষণার মধ্য দিয়ে পরিষ্কার হলো যুক্তরাজ্য সরে এসেছে ওই বিবেচনা থেকে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

ডাউডেন জানিয়েছেন, এ বছরের শেষ থেকেই টেলিকম অপারেটররা আর হুয়াওয়ের কাছ থেকে যন্ত্রাংশ কিনতে পারবে না। তিনি বলেন, হুয়াওয়ের যন্ত্রাংশ যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্ক থেকে ২০২৭ সালের মধ্যে সরাতে প্রতিশ্রুতবদ্ধ হওয়াটা “প্রয়োজন এবং দূরদর্শীতা”।      

ডাউডেন অবশ্য স্বীকার করেছেন, এ কাজ করতে গিয়ে যুক্তরাজ্যে ৫জি আসতে আরও এক বছর সময় বেশি লাগবে এবং খরচ হবে দুইশ’ কোটি পাউন্ড।

হুয়াওয়েকে নেটওয়ার্ক অবকাঠামো থেকে সরাতে এনইসি, স্যামসাং এবং বিদ্যমান সেবাদাতা এরিকসন ও নোকিয়ার সঙ্গে কথা বলছে যুক্তরাজ্য সরকার।

তবে, এই পরিবর্তনের ব্যাপারে নিন্দা জানিয়েছে হুয়াওয়ে।

“এই হতাশজনক সিদ্ধান্ত যুক্তরাজ্যের প্রতিটি মোবাইল ফোন ব্যবহারকারীর জন্য দুঃসংবাদ। এটি ব্রিটেনকে ডিজিটাল ধীরগতির সরু পথের দিকে ঠেলে দিচ্ছে, বিল বাড়াচ্ছে এবং ডিজিটাল বিভক্তি গভীর করছে।”

“উপরে উঠার পরিবর্তে তারা নিচের দিকে নামছেন এবং আমরা তাদের পুনঃবিবেচনা করতে অনুরোধ করছি”। - এক বিবৃতিতে বলেছেন হুয়াওয়ে যুক্তরাজ্যের মুখপাত্র এডওয়ার্ড ব্রুস্টার।