আইফোনে ধীর গতি: গ্রাহক প্রতি ২৫ ডলার ক্ষতিপূরণ অ্যাপলের

ইচ্ছাকৃতভাবে পুরানো আইফোন মডেলের গতি কমানোর দায়ে প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা ক্লাস অ্যাকশন মামলা মীমাংসা করতে রাজী হয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। ভুক্তভোগী মার্কিন গ্রাহকদেরকে ২৫ ডলার করে দেবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 04:10 PM
Updated : 14 July 2020, 04:10 PM

ভুক্তভোগী আইফোন গ্রাহকরা আবেদনের মাধ্যমে যথাযথ বিবেচিত হলে নগদ ২৫ ডলার দেবে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। এতে অ্যাপলের মোট জরিমানার পরিমাণ দাঁড়াবে ৩১ থেকে ৫০ কোটি মার্কিন ডলার-- খবর আইএএনএস-এর।

মামলার নথি অনুযায়ী, আইওএস ১০.২.১ বা তার আগের সংস্করণ বা আইওএস ১১.২ বা তার আগের সংস্করণে চালিত আইফোন ৬, ৬ প্লাস, ৬এস, ৬এস প্লাস, ৭, ৭ প্লাস এবং এসই ডিভাইস গ্রাহকরা এই মীমাংসার আওতায় পড়বেন।

শর্তানুসারে ২০১৭ সালের ২১ ডিসেম্বরের আগে এই ডিভাইসগুলো কেনা এবং ব্যবহৃত হতে হবে।

ভুক্তভোগী গ্রাহকদেরকে অনলাইন বা মেইলের মাধ্যমে ক্ষতিপূরণের জন্য দাবি জানাতে হবে। চলতি বছরের ৬ অক্টোবরের মধ্যে আবেদন না করলে অর্থ পাবেন না গ্রাহক।

২০১৭ সালে পুরানো আইফোনগুলোতে ধীর গতি আনার বিষয়টি স্বীকার করেছে অ্যাপল। পরবর্তীতে এ নিয়ে সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি।

এ কারণে প্রায় ৫০টি ক্লাস অ্যাকশন মামলা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে। ‘ক্লাস-অ্যাকশন’ হল এমন এক মামলা যেখানে বাদীপক্ষ একজন হলেও তিনি একই ধরনের ঘটনার শিকার অনেকের প্রতিনিধিত্ব করেন ও মামলার রায় ভুক্তভোগী সবার জন্যই প্রযোজ্য হয়।

অ্যাপল জানিয়েছে, তাদের অ্যালগরিদম এমনভাবে বানানো যাতে ব্যাটারিতে চার্জ কম থাকলেও ডিভাইসটি পুরোপুরি বন্ধ না হয়ে সন্তোষজনক কার্যক্ষমতা দিতে পারে।

পরবর্তীতে গ্রাহকের কাছে ক্ষমা চেয়ে কম মূল্যে আইফোনের ব্যাটারি পরিবর্তনের সুযোগ দিয়েছিল অ্যাপল।

এর আগে ইচ্ছাকৃতভাবে পুরানো আইফোনের গতি কমানোর কারণে অ্যাপলকে আড়াই কোটি ইউরো জরিমানা করেছে ফ্রান্স।