নতুন ওয়েব অ্যাপ প্রযুক্তিতে জোটবদ্ধ মাইক্রোসফট, গুগল

ডেভেলপারদেরকে নতুন প্রজন্মের প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপ (পিডব্লিউএ) প্লে স্টোরে আনতে সহায়তার লক্ষ্যে জোটবদ্ধ হয়েছে দুই প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট ও গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2020, 01:55 PM
Updated : 13 July 2020, 01:55 PM

ওয়েব অ্যাপ্লিকেশনে নতুন ধারণা পিডব্লিউএ। এতে ওয়েব অ্যাপের বেশিরভাগ ডেটা ডিভাইসে মজুদ থাকে। অনলাইন থেকে ডেটা লোড হয় কম। ফলে প্রথাগত ওয়েব অ্যাপ্লিকেশনের চেয়ে এই অ্যাপগুলোর গতি বেশি হয়।

অনেকটা নেটিভ অ্যাপের মতোই অভিজ্ঞতা পাওয়া যাবে প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপ্লিকেশনে। যে অ্যাপগুলো অনলাইন ডেটা ছাড়া পুরোপুরি ডিভাইসনির্ভর সাধারণত সেগুলোকেই বলা হয় নেটিভ অ্যাপ।

ওয়েব ডেভেলপারদেরকে সহায়তা করতে এখন একসঙ্গে কাজ করছে মাইক্রোসফটের পিডব্লিউএবিল্ডার এবং গুগলের বাবলর‍্যাপ-- খবর আইএএনএস-এর।

মাইক্রোসফটের ওপেন সোর্স ডেভেলপার টুল হলো পিডব্লিউএবিল্ডার, যা উচ্চমানের পিডব্লিউএ বানাতে এবং সেগুলো অ্যাপ স্টোরে প্রকাশ করতে সহায়তা করে।

এদিকে বাবলর‍্যাপ হলো গুগলের কমান্ড লাইন ইউটিলিটি এবং লাইব্রেরি যা প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপস থেকে গুগল প্লে স্টোর প্যাকেজ বানানো এবং সাইন ইন করতে সহায়তা করে।

বর্তমানে বাবলর‍্যাপকে ব্যবহার করছে পিডব্লিউএবিল্ডার। মাইক্রোসফট বলছে, অ্যান্ড্রয়েডের পিডব্লিউএ’র জন্যও কিছু সমন্বিত ফিচার এসেছে এই অংশীদারিত্বের কারণে।

কয়েক মাস একসঙ্গে কাজ করে পিডব্লিউএ ডেভেলপারদের জন্য দারুণ দুইটি ফিচার উন্মুক্ত করেছে দুই প্রযুক্তি জায়ান্ট, ওয়েব শর্টকাট সমর্থন এবং উন্নত অ্যান্ড্রয়েড ফিচার এবং কাস্টমাইজেশন।

মাইক্রোসফটের জুডা গেব্রিয়েল হিমাংগো বলেন, “ওয়েবকে আরও সক্ষম অ্যাপ প্ল্যাটফর্ম বানাতে আমরা একসঙ্গে কাজ করছি। নতুন ওয়েব প্ল্যাটফর্ম ফিচারের জন্য আমরা গুগলে প্রজেক্ট ফুগুর সঙ্গেও কাজ করছি।”