ইউটিউবে ভুয়া খবর, অবৈধ কনটেন্ট পর্যবেক্ষণ বাড়াবে গুগল

ভুয়া খবর এবং অবৈধ কনটেন্টের বিস্তার ঠেকানো ও নীবিড়ভাবে পর্যবেক্ষণের লক্ষ্যে এবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে কাজ করবে ইউটিউব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 02:44 PM
Updated : 12 July 2020, 02:44 PM

কোরিয়া কমিউনিকেশনস কমিশনের (কেসিসি) চেয়ারম্যান হান স্যাং-হাইউকের সঙ্গে ভিডিওকনফারেন্সে এমন মন্তব্য করেছেন গুগলের জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট নিল মোহান।

কোভিড-১৯ বিষয়ে ভুয়া খবর এবং সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় ‘হাই-প্রোফাইল’ ডিজিটাল যৌন হয়রানির ঘটনা বেড়ে যাওয়ার কারণে ইউটিউবের কাছে এমন সহযোগিতার অনুরোধ জানিয়েছিলেন হান নিজেই। এরপরই পদক্ষেপ নিয়েছে গুগলের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি-- খবর আইএএনএস-এর।

চলতি বছর প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটির কার্যক্রমকে নীবিড় পর্যবেক্ষণে রেখেছে দক্ষিণ কোরিয়া।

গত মাসে স্বেচ্ছায় দক্ষিণ কোরিয়ার গ্রাহকদের জন্য ইউটিউব প্রিমিয়াম সেবায় নিবন্ধনে সংস্কার এনেছে গুগল। গ্রাহকদের জন্য এই নিবন্ধন চর্চা ‘অন্যায্য’, কেসিসি এমন মন্তব্য করার পরপরই পদক্ষেপ নিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

চলতি বছর মার্চ মাসে অ্যালফাবেট এবং গুগল প্রধান সুন্দার পিচাই বলেন, করোনাভাইরাস বিষয়ে বিপজ্জনক এবং বিভ্রান্তিকর হাজার হাজার ভিডিও ইউটিউব থেকে সরিয়েছে প্রতিষ্ঠানটি। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) প্রযুক্তির মাধ্যমে এই কনটেন্টগুলো সরিয়েছে গুগল।

ব্লগ পোস্টে পিচাই বলেন, করোনাভাইরাস মহামারীকে পুঁজি করে লাভবান হওয়ার চেষ্টা করছিলো এমন হাজারো বিজ্ঞাপন সরিয়েছে গুগল।