এতো শীগগিরই যুক্তরাজ্য থেকে সরতে চায় না হুয়াওয়ে

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠকের অনুরোধ জানিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস। প্রতিষ্ঠানটি চাইছে, যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে সরানোর কাজটি যেন এখনই না ঘটে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 12:12 PM
Updated : 12 July 2020, 12:12 PM

রোববার এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ প্রকাশনা দ্য সানডে টাইমস। ২০২৫ সালের জুন, অর্থাৎ দেশটির আগামী নির্বাচনের পর পর্যন্ত সময় চাইছে প্রতিষ্ঠানটি। টাইমস প্রতিবেদন বলছে, নতুন সরকার হয়তো হুয়াওয়েকে যুক্তরাজ্যে ঠাঁই দেবে, সে আশা থেকেই অনুরোধটি করতে চাইছে হুয়াওয়ে। -- খবর রয়টার্সের।

বর্তমানে যুক্তরাজ্যের ২জি, ৩জি এবং ৪জি নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহৃত হচ্ছে। আগামীতে ৫জি নেটওয়ার্কেও থাকার কথা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু হুয়াওয়ের উপর নিরাপত্তা প্রশ্নে ভরসা রাখতে পারছেন না ব্রিটিশ মন্ত্রীরা। আর তাই দেশটির ৫জি নেটওয়ার্কে সীমিত ভূমিকা দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটিকে।

যুক্তরাষ্ট্র ও অনেক জনপ্রতিনিধির পক্ষ থেকে হুয়াওয়ে প্রশ্নে বেশ চাপের মুখে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তারা চাইছেন, নিরাপত্তা প্রশ্নে হুয়াওয়েকে নিষিদ্ধ করতে।

এ প্রসঙ্গে লন্ডনের চীনা রাষ্ট্রদূত লিউ শিয়াওমিং গত সপ্তাহে সতর্ক করেছেন যে, বিষয়টি চীনা ব্যবসায়ের কাছে “খুবই বাজে বার্তা” পাঠাবে।

যুক্তরাজ্যের সরকারি এক মন্ত্রী ও কর্মকর্তা জানিয়েছেন, জুলাইয়ের ২২ তারিখ হুয়াওয়ের ব্যাপারে সিদ্ধান্ত জানাতে পারে দেশটির সরকার।