রাশিয়ায় সাইবার আক্রমণের খবর জানালেন ট্রাম্প!

সাধারণত নিজেদের সাইবার আক্রমণের ব্যাপারে গোপনীয়তা অবলম্বন করে যুক্তরাষ্ট্র, আর রাশিয়ার ব্যাপারে তো মুখ খুলতেই চায় না। কিন্তু এবার সে ধারা ভেঙে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 09:28 AM
Updated : 12 July 2020, 09:28 AM

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এক সাইবার আক্রমণের খবর জানিয়েছেন ট্রাম্প। নিশ্চিত করেছেন তার নির্দেশেই রাশিয়ায় সাইবার আক্রমণ চালিয়েছিল যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের মধ্যবর্তীকালীন নির্বাচনের দিন থেকে শুরু হয়েছিল ওই আক্রমণ। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

ট্রাম্প জানিয়েছেন, রাশিয়ার ইন্টারনেট রিসার্চ এজেন্সিকে লক্ষ্য করে ওই সাইবার হামলা চালানো হয়। “দেখুন, আমরা তাদের (রাশিয়া) আটকে দিতে পেরেছিলাম” – পদক্ষেপটিকে কার্যকর হিসেবে অভিহিত করে বলেছেন ট্রাম্প।

সাইবার আক্রমণের মূল লক্ষ্য ছিল মধ্যবর্তী নির্বাচনী ফলাফলে রাশিয়ান হস্তক্ষেপ হতে না দেওয়া। 

ট্রাম্প আরও দাবি করেছেন, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ প্রশ্নে “কিছুই বলেননি” সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট বলছে, ডনাল্ড ট্রাম্পের ওই দাবি আদৌ সত্য নয়, ডেমোক্রেটদের লক্ষ্য করার জন্য ২০১৬ সালের অক্টোবরে প্রকাশ্যে রাশিয়ার সমালোচনা করেছেন ওবামা এবং ডিসেম্বরে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তিনি।    

ওই সময়ের একাধিক প্রতিবেদন জানিয়েছিল, আমেরিকান নির্বাচন প্রক্রিয়ায় সাইবার প্রভাব রাখার দায়ে রাশিয়ার বিরুদ্ধে  গোপন সাইবার অপারেশেন শুরু করেছেন ওবামা।

সাইবার আক্রমণের খবর নিশ্চিত করে ফের আরেকবার নিজ বক্তব্য থেকে সরে এলেন ট্রাম্প। এর আগে তিনি জানিয়েছিলেন, রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সাইবার আক্রমণ বন্ধ করেছে। এ ছাড়াও ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেননি বলে ভ্লাদিমির পুতিন যে বিবৃতি দিয়েছিলেন, তাতে সমর্থন দেন ট্রাম্প।

ট্রাম্পের বক্তব্যে রাশিয়া ঠিক কী ধরনের প্রতিক্রিয়া দেখাবে তা এখনেই নিশ্চিতভাবে বলা সম্ভব হচ্ছে না।