শিক্ষকদের জন্য বিনামূল্যের কোডিং কোর্স অ্যাপলের

শিক্ষকদের জন্য বিনামূল্যের অনলাইন কোডিং কোর্স উন্মুক্ত করবে বলে বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে অ্যাপল। নতুন বিষয়বস্তু দিয়ে বর্তমান কোডিং প্রকল্পকে আরও সমৃদ্ধ করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2020, 11:27 AM
Updated : 10 July 2020, 11:27 AM

‘ডেভেলপ ইন সুইফট’ এবং ‘এভরিওয়ান ক্যান কোড’ ব্যানারের আওতায় বিভিন্ন সময়ে কোডিং কোর্সগুলো উন্মুক্ত করে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। অ্যাপল বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে কম্পিউটার বিজ্ঞান বিষয়ের শিক্ষকদেরকে সহায়তা করতেই নতুন কোর্সটি সাজানো-- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

অ্যাপলের ওপেন সোর্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সুইফট ব্যবহার করে ডেভেলপারদের অ্যাপ তৈরির মৌলিক ধারণা দিতে শিক্ষকদেরকে সহায়তা করবে কোর্সটি।

‘এভরিওয়ান ক্যান কোড’ কোর্সগুলো প্রাথমিক পর্যায়ের কোডারদের জন্য। আর অ্যাডভান্সড কোডারদের জন্য ‘ডেভেলপ ইন সুইফট’ কোর্সগুলো।

‘ডেভেলপ ইন সুইফট’ সিরিজের আওতায় চলতি বছর বসন্তে চারটি নতুন বই উন্মুক্ত করবে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। অ্যাপল বুকস স্টোর থেকে বিনামূল্যে বইগুলো সংগ্রহ করতে পারবেন ডেভেলপাররা।

পাশাপাশি ‘এভরিওয়ান ক্যান কোড’ কোর্সের আওতায় নতুন কিছু বই আনবে অ্যাপল। সুইফট প্লেগ্রাউন্ডস অ্যাপের মাধ্যমে পাজল এবং গেইম দিয়ে সুইফট শেখা যাবে এই কোর্সে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মধ্য-মার্চ থেকে স্কুল এবং কলেজ বন্ধ রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ সময়ে অনলাইনে শিক্ষা কার্যক্রমও তাই বেড়েছে অনেকটা।

অনলাইন শিক্ষা কার্যক্রমে সহায়তা করতেই নতুন কোর্সগুলো উন্মুক্ত করছে অ্যাপল।