ফিটবিট ক্রয়: ইইউয়ের তদন্ত এড়াতে পারে গুগল

২১০ কোটি মার্কিন ডলারে ফিটবট ক্রয় বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) অ্যান্টিট্রাস্ট তদন্ত পুরোপুরি এড়ানোর পথ রয়েছে গুগলের, এমনটাই দাবি করেছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2020, 08:01 AM
Updated : 10 July 2020, 08:01 AM

ফিটবিটের স্বাস্থ্যবিষয়ক ডেটা ব্যবহার করে বিজ্ঞাপন টার্গেট করা হবে না এমনটা অঙ্গীকার করলেই মুক্তি পেতে পারে প্রতিষ্ঠানটি-- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গত বছর নভেম্বরেই ফিটবিট অধিগ্রহণ চুক্তির ঘোষণা দিয়েছে গুগল। এটা অনেকটাই পরিষ্কার যে, এই অধিগ্রহণের মাধ্যমে পরিধেয় ডিভাইস ব্যবসার পরিধি যথেষ্টই বাড়াবে গুগল। আর অ্যাপল, স্যামসাংয়ের পাশাপাশি হুয়াওয়ে এবং শাওমির সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে নিজস্ব ব্র্যান্ডের স্মার্ট ওয়াচও সম্ভবত বাজারে আনবে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

গুগল এবং ফিটবিটের এই চুক্তি নিয়ে সমালোচনা করেছেন গোপনতা বিষয়ের আইনজীবীরা। অনলাইন বিজ্ঞাপন এবং অনুসন্ধান খাতে আধিপত্য বাড়াতে গুগল ফিটবিটের স্বাস্থ্যবিষয়ক ডেটা ব্যবহার করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তারা।

চুক্তির বিষয়ে চলতি মাসের শুরুতে প্রতিদ্বন্দ্বী পরিধেয় ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান, অ্যাপ ডেভেলপার এবং স্বাস্থ্যসেবার পাশাপাশি অন্যান্য অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানের দৃষ্টিভঙ্গি জানতে চেয়েছেন নীতিনির্ধারকরা।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ওই ব্যক্তি বলেন, ফিটবিটের স্বাস্থ্যবিষয়ক ডেটা গুগলে বিজ্ঞাপনের কাজে ব্যবহার করা হবে না, এমন লিখিত অঙ্গীকারের মাধ্যমে তদন্ত এড়াতে পারে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

চুক্তির অনুমোদন মিলবে না কি তদন্ত শুরু হবে সে বিষয়ে ২০ জুলাইয়ের মধ্যে সিদ্ধান্ত নেবে ইইউ নীতিনির্ধারকরা।

গুগলের দাবি, চুক্তিটি ডিভাইস নিয়ে, ডেটা বিষয়ে নয়।

প্রতিষ্ঠানের মুখপাত্র বলেন, “পরিধেয় ডিভাইসের বাজার অত্যন্ত সমৃদ্ধ এবং আমাদের বিশ্বাস গুগল এবং ফিটবিটের হার্ডওয়্যার প্রচেষ্টা একত্রিত হলে এই খাতে প্রতিযোগিতা আরও বাড়বে, এতে লাভবান হবে ভোক্তারা এবং পরবর্তী প্রজন্মের ডিভাইসগুলো আরও উন্নত এবং সাশ্রয়ী হবে।”

চুক্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থাও। সংস্থাটির সঙ্গে চুক্তি পর্যালোচনা করছে মার্কিন বিচার বিভাগ।