প্রেসিডেন্টের বাকরোধ করছে টুইটার: রিপাবলিকান প্রতিনিধি

টুইটার রক্ষণশীলদের একেবারেই দেখতে পারে না এমন অভিযোগ আবারও তুলেছেন রিপাবলিকান দুলের দুই মার্কিন জনপ্রতিনিধি। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের যে দুইটি টুইটে মাইক্রো ব্লগিং সাইটটি নোটিশ ঝুলিয়েছিল সে বিষয়ে তথ্যও চেয়েছেন ওই দুইজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2020, 03:36 PM
Updated : 9 July 2020, 03:36 PM

বুধবার রিপাবলিকান প্রতিনিধি জিম জর্ডান এবং জেমস সেনসেনব্রেনার এক চিঠিতে টুইটার প্রধান জ্যাক ডরসিকে বলেছেন, টুইটারের কনটেন্ট মডারেশন নিরপেক্ষ নয় এবং প্রায়ই তাদের লক্ষ্য থাকে রক্ষণশীলদের দিকে -- খবর রয়টার্সের।

চিঠিতে দুই জনপ্রতিনিধি লিখেছেন, “রক্ষণশীল কণ্ঠের বিরুদ্ধে টুইটারের বৈষম্য অত্যন্ত বিপজ্জনক। রাজনৈতিক বক্তব্যের ক্ষেত্রে ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানটি পদ্ধতিগতভাবে নিজেই অংশ নেয় এবং এতে করে প্রতিষ্ঠানটি সেবার শর্তাবলী সুষমভাবে প্রয়োগ না করে প্ল্যাটফর্ম গ্রাহকদেরকে ধোঁকা দিচ্ছে।”

মে মাসে অনলাইন ভোট নিয়ে ট্রাম্পের টুইটে ‘ফ্যাক্ট চেক’ লেবেল সেঁটে দিয়েছিলো টুইটার। ওই সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন তুলেছেন দুই রিপাবলিকান।

সে সময় বিবৃতিতে টুইটার জানিয়েছিলো, ওই টুইট দুটো “ভোটারকে দ্বিধায় ফেলতে পারে।”

প্রেসিডেন্ট ট্রাম্প এবং এক হোয়াইট হাউস কর্মকর্তাকে নিয়ে টুইটারের এক কর্মকর্তা 'অপমানজনক ভাষায়' কথা বলেছেন বলেও দাবি করেছেন জর্ডান ও সেনসেনব্রেনার। অবশ্য ওই টুইটার কর্মকর্তার নাম উল্লেখ করেননি তারা।

চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন টুইটারে এক মুখপাত্র। তবে, বিষয়টি নিয়ে আর মন্তব্য করতে রাজি হননি তিনি।

গত বছর কনটেন্ট মডারেশন বিষয়ে টুইটারের যে সিদ্ধান্তগুলোর কারণে মার্কিন নাগরিকরা আক্রান্ত হয়েছেন সে বিষয়ে নথি চেয়েছেন আইনপ্রণেতারা। পাশাপাশি ট্রাম্পের টুইটে প্রতিষ্ঠানের পদক্ষেপ বিষয়ে নথি এবং প্রতিষ্ঠানের অভ্যন্তরীন যোগাযোগ দেখতে চেয়েছেন তারা।