লাতিন আমেরিকা, কানাডায় মুদি পণ্য সরবরাহ সেবায় উবার

লাতিন আমেরিকা ও কানাডার বেশ কয়েকটি শহরে অ্যাপ ভিত্তিক মুদি সামগ্রী সরবরাহ সেবা শুরু করেছে উবার টেকনোলজিস ইনকর্পোরেটেড। এ মাসের শেষে যুক্তরাষ্ট্রে-ও সেবা দেওয়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 11:01 AM
Updated : 8 July 2020, 11:01 AM

চিলির অনলাইন মুদি পণ্য বিক্রেতা কর্নারশপের সঙ্গে জোট বেঁধেছে উবার। অক্টোবর থেকেই প্রতিষ্ঠানটির সিংহভাগ মালিকানা নিজেদের দখলে রেখেছে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানটি। উবার ইটস অ্যাপ সেবার অধীনে কানাডার মন্ট্রিয়ল ও টরোন্টোর বাসিন্দা এবং ব্রাজিলের ১১টি শহরের বাসিন্দারা স্থানীয় মুদি দোকান থেকে সামগ্রী অর্ডার করতে পারবেন এবং তা হাতে পাবেন। -- খবর রয়টার্সের।

কানাডায় চাইলে শুধু স্থানীয় দোকান থেকে নয়, ওয়ালমার্ট এবং মেট্রো ইনকর্পোরেটেডের মতো বড় চেইন শপের মাধ্যমেও মুদি পণ্য অর্ডার করতে পারবেন ব্যবহারকারীরা। এ মাসের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের একই ধরনের সেবা নিয়ে হাজির হবে উবার।

উবার মুখপাত্র জানিয়েছেন, সেবা ঠিকমতো দিতে মায়ামি ও ডালাসের আঞ্চলিক ব্যবসায়ীদের সঙ্গে জোট বাঁধবে প্রতিষ্ঠানটি।

উবার জানিয়েছে, নয় হাজার পাঁচশ’ সক্রিয় ব্যবসায়ী রয়েছে তাদের হাতে। ফেব্রুয়ারি থেকে উবার প্ল্যাটফর্মে মুদি সামগ্রীর অর্ডার ১৭৬ শতাংশেরও বেশি আসছে।

বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতির কারণে উবারের রাইড-হেইলিং ব্যবসা বৈশ্বিক দিক থেকে যথেষ্টই নাজুক অবস্থায় রয়েছে। অনেক দেশেই মানুষ সংক্রমণের ভয়ে বাইরে বের হচ্ছেন না। ঠিক এ সময়েই আবার মানুষ বাসায় বসে সব পেতে চাইছেন। ফলে উবারের খাবার সরবরাহ সেবা উবার ইটস-এর চাহিদা বেড়েছে। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে উবার ইটসে অর্ডার এসেছে দ্বিগুণেরও বেশি।

সোমবার মার্কিন খাবার সরবরাহ সেবা পোস্টমেটসকে কেনার খবর জানিয়েছে উবার। ওই মালিকানা হাতবদলে লেনদেন হচ্ছে ২৬৫ কোটি ডলারের।