কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ আনলো আয়ারল্যান্ড

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইতোমধ্যেই কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপের ব্যবহার শুরু করেছে অনেক দেশ। এবার সেই তালিকায় নতুন যোগ হয়েছে আয়ারল্যান্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 10:21 AM
Updated : 7 July 2020, 10:21 AM

অ্যাপল এবং গুগলের তৈরি ‘এক্সপোজার নোটিফিকেশন এপিআই’-এর ওপর ভিত্তি করে কনট্যাক্ট-ট্রেসিং এই অ্যাপ বানিয়েছে দেশটি-- খবর আইএএনএস-এর।

অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে ‘কোভিড ট্র্যাকার আয়ারল্যান্ড’ নামের অ্যাপটি ডাউনলোড করতে পারবেন আয়ারল্যান্ডের গ্রাহকরা।  ব্যবহারকারী করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির কাছাকাছি সংস্পর্শে এলে সতর্ক করবে অ্যাপটি।

বিবৃতিতে আয়ারল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রী স্টিফেন ডনলি বলেন, “এতে প্রত্যেক ব্যক্তির কাজের সুযোগ রয়েছে। কয়েক ঘন্টার মধ্যে কনট্যাক্ট ট্রেসিং কার্যকর করবে এটি এবং গ্রাহককে নিজেদের ডেটার পুরো নিয়ন্ত্রণ দেবে, ডেটা কেন্দ্রীভূত থাকবে না।”

“করোনাভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তি নিজের পছন্দমতো চাইলে গোপনে আক্রান্ত হওয়ার বিষয়টি জানাতে পারবেন। এটি অত্যন্ত শক্তিশালী একটি টুল। আগামীকাল আমরা আরও বিস্তারিত জানাবো এবং অ্যাপটি ডাউনলোড এবং ব্যবহার করতে গ্রাহককে উদ্বুদ্ধ করবো,” যোগ করেন ডনলি।

আয়ারল্যান্ড বাদেও অ্যাপল গুগলের প্রযুক্তিতে কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ উন্মুক্ত করেছে অনেক দেশ। এর মধ্যে সুইজারল্যান্ড, লাটভিয়া, ইতালি, জার্মানি, পোল্যান্ড এবং সৌদি আরব রয়েছে। একই প্রযুক্তির অ্যাপ নিয়ে কাজ করছে যুক্তরাজ্যসহ আরও অনেক দেশ।