চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল

চীনা অ্যাপ স্টোর থেকে সাড়ে চার হাজারের বেশি গেইম সরিয়েছে অ্যাপল। চীন সরকারের নতুন ইন্টারনেট নীতিমালা নিয়ে চাপের মুখে গেইমগুলো সরিয়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 01:02 PM
Updated : 5 July 2020, 01:02 PM

গত সপ্তাহেই দুই দিনে চীনা অ্যাপ স্টোর থেকে তিন হাজারের বেশি গেইম সরিয়েছে অ্যাপল। অ্যাপ স্টোর থেকে এটিই সর্বোচ্চ সংখ্যক অ্যাপ সরানোর ঘটনা-- খবর আইএএনএস-এর।

নতুন নীতিমালা অনুযায়ী চীনা অ্যাপ স্টোরে অ্যাপ আপলোডের আগে চীনা নীতিনির্ধারকদের অনুমোদন নিতে হবে ডেভেলপারদেরকে।

অ্যাপইনচায়নার বিপণন ব্যবস্থাপক টড কুনস বলেন, “আমরা দেখতে পাচ্ছি, ১ জুলাই থেকে অ্যাপল নতুন নীতিমালা প্রয়োগের পর প্রতিদিনই চীনা অ্যাপ স্টোর থেকে অনেক গেইমই সরছে।”

“দুঃখজনক, কারণ চলতি বছর মাত্র দেড় হাজার গেইমের লাইসেন্স দিয়েছে চীন এবং এই প্রক্রিয়াতেই ছয় থেকে ১২ মাস সময় লাগে। বেশিরভাগ অ্যাপই অ্যাপ স্টোরে ফেরত আসার আগে অনেকটা সময় অপেক্ষায় থাকবে,” যোগ করেন কুনস।

এরইমধ্যে জুলাই মাসের প্রথম তিন দিনে যথাক্রমে ১৫৭১টি, ১৮০৫টি এবং ১২৭৬টি অ্যাপ সরিয়েছে অ্যাপল। চীনা নতুন নীতিমালায় আক্রান্ত হতে পারে ২০ হাজারের বেশি অ্যাপ।

অ্যাপলের সবচেয়ে বড় অ্যাপ স্টোর বাজার চীন। সেন্সর টাওয়ারের তথ্যমতে, বছরে চীনা অ্যাপ স্টোর থেকে প্রতিষ্ঠানের বিক্রি হয় ১৬৪০ কোটি মার্কিন ডলার। আর মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপ স্টোর থেকে অ্যাপলের বিক্রি হয় ১৫৪০ কোটি মার্কিন ডলার।

অর্থমূল্যে কিনতে হয় বা ইন-অ্যাপ পারচেইজ ব্যবস্থা রয়েছে অ্যাপলের চীনা অ্যাপ স্টোরে এমন অ্যাপের সংখ্যা বর্তমানে ৬০ হাজারের বেশি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান নিউজু বলছে, চীনে মোবাইল গেইম খাত থেকে আয় আসে প্রায় ১৩০০ কোটি মার্কিন ডলার, যার মধ্যে ৫৩ শতাংশ আয় হয় আইওএস ডিভাইস থেকে। অন্য যে কোনো দেশের থেকে চীনে অ্যাপ স্টোরের মাধ্যমে বেশি আয় করে অ্যাপল। এই আয়ের বেশিরভাগই আসে গেইম থেকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক