যুক্তরাজ্যে ৫জি নেটওয়ার্ক থেকে বাদ পড়ছে হুয়াওয়ে

এ বছরের মধ্যেই ব্রিটেইনের ৫জি নেটওয়ার্ক থেকে চীনা টেক জায়ান্ট ‘হুয়াওয়ে টেকনোলজিস’-কে বাদ দেওয়ার কাজ শুরু করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 08:20 AM
Updated : 5 July 2020, 08:20 AM

শনিবার এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফ। নতুন প্রস্তাবনা তৈরিতে কাজ করছেন কর্মকর্তারা, যাতে ছয় মাসের মধ্যে নতুন হয়াওয়ে টেকনোলজিস সরঞ্জামাদি ইনস্টল বন্ধ করা সম্ভব হয় এবং ইতোমধ্যেই রয়েছে হুয়াওয়ের এমন প্রযুক্তি সরানোর কাজ আরও দ্রুততর করা যায়। -- খবর রয়টার্সের।

যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা ‘জিসিএইচকিউ’ চীনা প্রযুক্তি নিয়ে নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করেছে। এর পরপরই পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে দেশটি।  জিসিএইচকিউ ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার’-এর তৈরি প্রতিবেদন বলছে, হুয়াওয়েকে দেওয়া নতুন মার্কিন ছাড়ে প্রতিষ্ঠানটির অনির্ভরযোগ্য প্রযুক্তির ব্যবহার বাড়বে, এর ঝুঁকি নিয়ন্ত্রণ অসম্ভব হয়ে উঠবে।         

আশা করা হচ্ছে, এ সপ্তাহেই প্রধানমন্ত্রী জনসনের কাছে প্রতিবেদনটি পেশ করা হবে। জনসনের মুখপাত্র এ সপ্তাহের শুরুতেই জানিয়েছিলেন, খুব শীঘ্রই সর্বশেষ মার্কিন ছাড়ের প্রয়োগকে খতিয়ে দেখবেন কর্মকর্তারা। নতুন ছাড়টি মার্কিন চিপ নির্মাতাদের প্রযুক্তিতে হুয়াওয়ের প্রবেশাধিকার বন্ধ করা সম্পর্কিত।