টয়োটা নয়, টেসলা এখন গাড়ি নির্মাতাদের মধ্যে সবচেয়ে দামি

গাড়ি নির্মাতাদের মধ্যে বিশ্বে সবচেয়ে দামি প্রতিষ্ঠান এখন আর জাপানী প্রতিষ্ঠান টয়োটা নয়, টেসলা। সম্প্রতি টেসলার শেয়ার দর রেকর্ড পরিমাণ বাড়ায় শীর্ষ অবস্থানটি নিতে পেরেছে নবীন এই মার্কিন প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2020, 10:36 AM
Updated : 2 July 2020, 10:36 AM

বুধবার সকালে টেসলার শেয়ার দর বেড়ে দাঁড়ায় এক হাজার একশ’ ৩৪ ডলার। এতে শেয়ারবাজারে প্রতিষ্ঠানটির মূল্য দাঁড়ায় ২০ হাজার ৯৪৭ কোটি ডলারে, যা টয়োটার বর্তমান বাজার মূল্যের চেয়েও চারশ কোটি ডলার বেশি। -- খবর বিবিসি’র।

অবশ্য গত বছর টয়োটার গাড়ি বিক্রি প্রায় ৩০ গুণ বেশি হয়েছে, মুনাফাও হয়েছে ১০ গুণের বেশি। কিন্তু ২০২০ সালের শুরু থেকে বাড়তে শুরু করে টেসলার শেয়ার দর। বিদ্যুত চালিত গাড়ির ভবিষ্যত নিয়ে ভরসা পান বিনিয়োগকারীরা।

অবস্থা এমন একটি পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছিলে যে টেসলা প্রধান ইলন মাস্ক টুইট করে বসেন, “টেসলার শেয়ারমূল্য বড্ড বেশি”। ওই টুইটের পর টেসলার মূল্যমান থেকে হাপিস হয়ে গিয়েছিল এক হাজার চারশ’ কোটি ডলার।

এখনও বিক্রির হিসেবে টয়োটা টেসলার চেয়ে অনেক এগিয়ে।

এ বছর মার্চ পর্যন্ত এক কোটি ৪৬ লাখ গাড়ি বিক্রি করেছে টয়োটা, প্রতিষ্ঠানটির লাভ হয়েছে ২৮ হাজার একশ’ ২০ কোটি ডলার। ২০১৯ সালে টেসলার তিন লাখ ৬৭ হাজার দুইশ’ গাড়ি সরবরাহ করেছে, আর ওই বছরে বিক্রি থেকে এসেছে দুই হাজার চারশ’ ৬০ কোটি ডলার।

তবে, বিনিয়োগকারীরা মার্কিন প্রতিষ্ঠানটির ব্যাপারে আশাবাদী। অনেকে ধারণা করছেন, ভবিষ্যত গাড়ি বাজারে আধিপত্য বিস্তারি হবে টেসলা।

এ বছর অন্তত পাঁচ লাখ গাড়ি সরবরাহের লক্ষ্য নির্ধারণ করেছেন টেসলা প্রধান ইলন মাস্ক। করোনাভাইরাস মহামারীর মধ্যেও নিজেদের লক্ষ্য থেকে সরে আসেনি প্রতিষ্ঠানটি।