টিকটক, উইচ্যাটসহ কয়েক ডজন চীনা অ্যাপ নিষিদ্ধ ভারতে

চীনা অ্যাপ নিষিদ্ধ করছে ভারত সরকার। এরই মধ্যে নিষিদ্ধ অ্যাপের তালিকায় নাম উঠেছে টিকটক, উইচ্যাট এবং আরও কয়েক ডজন চীনা অ্যাপের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 08:29 AM
Updated : 30 June 2020, 09:26 AM

অ্যাপগুলোকে ভারতের জন্য বিপজ্জনক আখ্যা দিয়ে এক বিবৃতিতে ভারত সরকার বলেছে, অ্যাপগুলো “ভারত, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা, জনশৃঙ্খলা, সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি হুমকিস্বরূপ”। সবমিলিয়ে নিষিদ্ধ হয়েছে ৫৯টি অ্যাপ। -- খবর সংবাদমাধ্যম বিবিসি’র।

জুনে সীমান্ত প্রশ্নে বিবাদে জড়িয়েছে ভারত ও চীন। দুই দেশই নিজ নিজ সৈন্য মোতায়েন করেছে লাদাখ অঞ্চল সংলগ্ন সীমান্তে।

অ্যাপগুলো নিষিদ্ধ করেছে ভারতের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়। তারা জানিয়েছে, “একাধিক সূত্র থেকে অনেক অভিযোগ এসেছে” অ্যাপের ব্যাপারে। অ্যাপগুলো “অননুমোদিত পদ্ধতিতে ব্যবহারকারীর ডেটা চুরি করছে ও গোপনে তা ট্রান্সমিট” করছে।

মন্ত্রণালয় বলছে, “এই ডেটার সংকলন, উপাদানের মাধ্যমে সংগ্রহ এবং প্রোফাইলিং রাষ্ট্রীয় নিরাপত্তা এবং ভারতের প্রতিরক্ষার জন্য ক্ষতিকর, যা সার্বিকভাবে ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতাকে আহত করছে। এটি খুবই গভীর এবং তাৎক্ষণিক উদ্বেগের বিষয়, যার জন্য জরুরি ব্যবস্থা নেওয়া প্রয়োজন।”

নিষিদ্ধ হওয়া অ্যাপের তালিকায় রয়েছে চীনা মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম ওয়েইবো, গেইম ক্ল্যাশ অফ কিংস, আলিবাবা’র ইউসি ব্রাউজার, ই-কমার্স অ্যাপ ‘ক্লাব ফ্যাক্টরি’ এবং ‘শেইন’।