‘নতুন হিসেবে’ পুরানো খবর শেয়ারে সতর্ক করবে ফেইসবুক

প্ল্যাটফর্মে ভুয়া তথ্য ছড়ানো কমাতে বৃহস্পতিবার বিশ্বজুড়ে নতুন ‘নোটিফিকেশন স্ক্রিন’ ফিচার চালু করেছে ফেইসবুক। গ্রাহক ৯০ দিনের বেশি পুরানো কোনো খবর শেয়ার করতে চাইলেই সতর্ক করবে এই নোটিফিকেশন স্ক্রিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2020, 10:17 AM
Updated : 26 June 2020, 10:17 AM

অবশ্য ফেইসবুক সতর্ক করলেও পুরানো খবরটি শেয়ার করতে পারবেন গ্রাহক। সেক্ষেত্রে গ্রাহককেই সিদ্ধান্ত নিতে হবে খবরটি এখনও প্রাসঙ্গিক কি না-- জানিয়েছে আইএএনএস।

২০১৮ সালে ‘কনটেক্সট বাটন’ যোগ করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। নিউজ ফিডে কোনো প্রতিবেদনের সূত্রের বিষয়ে তথ্য দেখা যায় এই বাটনটির মাধ্যমে।

ফেইসবুক বলছে, “গত কয়েক মাস ধরে আমাদের অভ্যন্তরীণ গবেষণায় উঠে এসেছে যে, কোনো প্রতিবেদন প্রকাশের তারিখ একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা গ্রাহককে সিদ্ধান্ত নিতে সহায়তা করে কোন প্রতিবেদনটি পড়তে হবে, বিশ্বাসযোগ্য এবং শেয়ার করা যায়।”

পুরানো খবরগুলোকে ‘বর্তমান’ বলে সামাজিক মাধ্যমে শেয়ার করার বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন সংবাদ প্রকাশকরা। বর্তমান পরিস্থিতির ক্ষেত্রে পুরানো খবরগুলো তথ্যগতভাবে সঠিক হলেও ভিন্ন সময়ের কারণে ভুল অর্থ বোঝাতে পাড়ে বলে জানিয়েছেন তারা।

ফেইসবুক জানিয়েছে, ইতোমধ্যেই বিষয়টি নিয়ে নিজস্ব ওয়েবসাইটেই পদক্ষেপ নিয়েছে সংবাদ প্রকাশকরা। পুরানো খবরের মাধ্যমে গ্রাহককে বিভ্রান্ত করা আটকাতে ওয়েবসাইটে প্রতিবেদনগুলোতে লেবেল জুড়ে দিচ্ছে সংবাদমাধ্যমগুলো।

সামনের কয়েক মাসে ‘নোটিফিকেশন স্ক্রিন’ ফিচারের অন্যান্য ব্যবহার নিয়ে পরীক্ষা চালাবে ফেইসবুক।

ফেইসবুক বলছে, “কোভিড-১৯ বিষয়ের কোনো লিঙ্কের উল্লেখ করে পোস্ট শেয়ারের ক্ষেত্রেও একই ধরনের নোটিফিকেশন স্ক্রিন নিয়ে আমরা পরীক্ষা চালাচ্ছি, যা গ্রাহককে লিঙ্কের সূত্রের বিষয়ে তথ্য জানাবে এবং স্বাস্থ্য বিষয়ে সঠিক তথ্য দিতে গ্রাহককে কোভিড-১৯ তথ্যকেন্দ্রের পাতায় নিয়ে যাবে।”