অতঃপর টেলিগ্রামের উপর থেকে নিষেধাজ্ঞা উঠলো রাশিয়ায়

বৃহস্পতিবার টেলিগ্রাম মেসেজিং অ্যাপের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে রাশিয়া। দুই বছরেরও বেশি সময় ধরে রাশিয়াতে টেলিগ্রাম নিষিদ্ধ থাকলেও অ্যাপটির ব্যবহার ঠেকাতে পারছিল না দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2020, 03:02 PM
Updated : 20 June 2020, 03:04 PM

কিছু রাশিয়ান গণমাধ্যম একে ‘আত্মসমর্পণ আখ্যা দিলেও যোগাযোগ পর্যবেক্ষক ও গণমাধ্যম এবং টেলিযোগাযোগ নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা রাশিয়ান সরকারি সংস্থা ‘রসকোমনাদজর’ বলছে, টেলিগ্রাম প্রধান  পাভেল দুরভ প্ল্যাটফর্মের সন্ত্রাসবাদ ও উগ্রবাদ প্রশ্নে লড়াইয়ের প্রতিশ্রুতি দেওয়াতেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি।

“রাশিয়ান অ্যাটর্নি জেনারেলের দপ্তরের সঙ্গে একমত হয়ে টেলিগ্রাম মেসেঞ্জারের প্রবেশাধিকার নিষিদ্ধ করার আদেশ ফিরিয়ে নিচ্ছে রসকোমনাদজর”। - এক বিবৃতিতে বলেছে সংস্থাটি।

গোপনতা প্রশ্নে রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে তাল মেলাতে পারেননি টেলিগ্রাম প্রধান দুরভ। অ্যাপটিকে সরকারি তালিকাভুক্ত তথ্য সেবাদাতা করতে সুনির্দিষ্ট কিছু তথ্য দাবি করেছিল রসকোমনাদজর। সে প্রশ্নে কোনো ফয়সালা না হওয়ায় ২০১৮ সালের এপ্রিলে নিষেধাজ্ঞার কবলে পড়ে টেলিগ্রাম, দেশটিতে ব্লক হয়ে যায় সেবাটির আইপি।

এরপরও থেমে থাকেনি রাশিয়াতে টেলিগ্রামের পথচলা। উল্টো ফুলে ফেঁপে উঠেছে দিনকে দিন। বর্তমানে রাশিয়ার সংবাদ চ্যানেলের জন্য মূল সেবা হয়ে উঠেছে অ্যাপটি।     

অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা থাকার পরও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাষ্ট্রীয় করোনাভাইরাস টাস্ক-ফোর্সের অফিশিয়াল চ্যানেল ছিল অ্যাপটিতে।

পুরো বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি দুরভ, টেলিগ্রামের কাছ থেকেও কোনো মন্তব্য সংগ্রহ করা সম্ভব হয়নি।