এবার ট্রাম্পের টুইটে ‘ম্যানিপুলেটেড’ লেবেল টুইটারের

"আমেরিকা সমস্যা নয়, সমস্যা হচ্ছে ভুয়া সংবাদ। যখনই কিছু চোখে পড়বে, মুখ খুলুন। একমাত্র আপনিই এটি প্রতিরোধ করতে পারেন" - এইরকম একটি চমৎকার বাণীওয়ালা ভিডিও টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সমস্যা হচ্ছে, ওই টুইটে যে ভিডিও জুড়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট সেটিই ভুয়া!

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2020, 06:40 PM
Updated : 19 June 2020, 07:30 PM

মার্কিন প্রেসিডেন্টের ওই টুইটের 'সুবাদে' প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের টুইট করা কোনো ভিডিওতে ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ লেবেল সেঁটে দিয়েছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। -- খবর বিবিসি’র।

সিএনএন-এর নামে ভুয়া ক্যাপশন জুড়ে দেওয়া ভিডিওতে দেখা গেছে, শ্বেতাঙ্গ এক শিশুর কাছ থেকে দৌঁড়ে পালাচ্ছে এক কৃষ্ণাঙ্গ শিশু।

ভিডিওটিকে সিএনএন-এর পক্ষ থেকে ‘ভুয়া খবর’ দাবি করার আগে এটির ক্যাপশন ছিলো এমন, “আতঙ্কিত শিশু বর্ণবাদী শিশু থেকে পালাচ্ছে।”

ভিডিওতে টুইটারের সতর্ক বার্তা লেবেলে ক্লিক করলে গ্রাহককে একটি পেইজে নেওয়া হয়, যেখানে লেখা রয়েছে, “প্রেসিডেন্ট ভিডিওর এমন একটি সংস্করণ শেয়ার করেছেন, যা অনেক সাংবাদিকই এডিটেড বলে নিশ্চিত করেছেন এবং সিএনএন-এর ভিডিও হিসেবে সাজানো হয়েছে।”

আদতে মূল ভিডিওটির একটি অংশ নিয়ে সেটিকে সিএনএন-এর ভুয়া প্রতিবেদন হিসেবে দেখানো হয়েছে এবং অভিযোগ করা হয়েছে যে ওই ভিডিওটির কেবল একটি অংশ নিয়ে সিএনএন শ্বেতাঙ্গ শিশুটিতে বর্ণবাদী হিসেবে দেখাতে চেয়েছে।

ডনাল্ড ট্রাম্পের ওই টুইটের পরপরই সিএনএন অভিযোগ করেছে, এমন কোনো প্রতিবেদন প্রচার করেনি মার্কিন ওই কেবল টিভি চ্যানেল। অসংখ্য সাংবাদকর্মীও স্বাক্ষ্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের পোস্ট করা কনটেন্টই আসলে কারসাজি করা।

মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে টুইটারের দ্বৈরথ চলছে বেশ কিছু দিন ধরেই। এই বিরোধে এখন পর্যন্ত সর্বশেষ পর্বে ঘটল এই লেবেল সাঁটানোর ঘটনা।

মে মাসের শেষ দিকে প্রথমবারের মতো ট্রাম্পের টুইটে ‘ফ্যাক্ট-চেক’ বা সত্যতা যাচাইকরণ লেবেল সেঁটে দেয় টুইটার। এর দুই দিন পর তার আরও কিছু টুইট সতর্ক বার্তা দিয়ে আড়াল করে প্রতিষ্ঠানটি।

এই ঘটনার জবাবে সামাজিক মাধ্যমগুলোকে দেওয়া বেশ কিছু আইনি সুরক্ষা প্রত্যাহারের লক্ষ্যে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প।

পুলিশি নীপিড়নে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের বৈষম্য বিরোধী এবং ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের চাপ যখন বেড়ে চলেছে তখনই প্রেসিডেন্টের টুইটে নতুন লেবেল জুড়ে দিয়েছিল টুইটার।

ভিডিওতে প্রথম ক্যাপশনের পর আরেকটি ক্যাপশনে লেখা রয়েছে, “সম্ভবত বর্ণবাদী শিশুটি ট্রাম্পের ভোটার।”

এই ক্যাপশনের পরই ভিডিওতে আরেকটি লেখা বলছে “আসলে কী ঘটেছিল”। এরপরই দুইটি শিশুর খেলার আসল ভিডিও দেখানো হয়েছে, যা গত বছরের সেপ্টেম্বরের সিএনএন-এর মূল প্রতিবেদনে ছিলো।