করোনাভাইরাস: সঠিকভাবে হাত ধুতে সহায়তা করবে এআই

নভেল করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে কার্যকর ব্যবস্থাগুলোর একটি হাত ধোয়া। তবে, হাতে ধুতে হবে সঠিকভাবে। এবারে সঠিক উপায়ে হাত ধোয়া নিশ্চিত করতেই কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক মনিটর উন্মোচন করেছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠান ফুজিৎসু।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2020, 01:41 PM
Updated : 19 June 2020, 01:41 PM

ভালোভাবে হাত ধোয়া নিশ্চিত করতে তিন মাস আগে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) হাত ধোয়ার সময় দুইবার ‘হ্যাপি বার্থডে’ গানটি গাওয়ার পরমর্শ দিয়েছে। এবারে সঠিকভাবে হাত ধোয়া নিশ্চিত করতে প্রযুক্তিভিত্তিক সমাধান এনেছে ফুজিৎসু।

প্রতিষ্ঠানটি দাবি করছে, এআই মনিটরটি স্বাস্থ্য সেবা, হোটেল এবং খাদ্য শিল্পে কাজ করা কর্মীদেরকে সঠিকভাবে হাত ধোয়া নিশ্চিত করবে।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলছে, হাতের জটিল নড়াচড়াগুলো বুঝতে পারে এআই। এমনকি গ্রাহক সাবান ব্যবহার না করলে সেটিও শনাক্ত করতে পারে এই প্রযুক্তি।

ফুজিৎসু জানিয়েছে, করোনাভাইরাস মহামারীর আগেই জাপানি প্রতিষ্ঠানগুলোর কঠোর স্বাস্থ্যবিধি নীতিমালার অংশ হিসেবে ডিভাইসটি নিয়ে কাজ চলছিলো। অপরাধ নজরদারি প্রযুক্তির ওপর ভিত্তি করেই ডিভাইসটি বানানো হয়েছে। অপরাধ নজরদারি প্রযুক্তি সন্দেহজনক শারীরিক নড়াচড়া শনাক্ত করে এআই।

প্রতিষ্ঠানের জেষ্ঠ্য গবেষক জেনতা সুজুকি বলেন, “খাদ্য শিল্পের কর্মকর্তা এবং করোনাভাইরাস-সম্পর্কিত ব্যবসায়ে যুক্ত কর্মীরা ডিভাইসটি ব্যবহার আগ্রহী এবং আমাদের কর্মীরা দামের বিষয়টি যাচাই করে দেখছে।”

ফুজিৎসু এআই প্রযুক্তিটি বাজারে আনবে কি না, সে বিষয়ে এখনও আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানায়নি।

করোনাভাইরাস মহামারীতে ক্ষতিগ্রস্থ হয়েছে ছোট বড় সব ব্যবসা। তবে, যে প্রতিষ্ঠানগুলো করোনাভাইরাস-সম্পর্কিৎ পণ্য বাজারে আনছে তাদের জন্য নতুন ব্যবসায়ের সুযোগ তৈরি হচ্ছে।

সুজুকি বলেন, হাত দেখে ব্যক্তি শনাক্ত করতে পারে না এই প্রযুক্তি। তবে, এতে শনাক্তকরণ প্রযুক্তি যোগ করে প্রতিষ্ঠানগুলো কর্মীর হাত ধোয়ার অভ্যাস পর্যবেক্ষণে রাখতে পারবে বলেও জানিয়েছেন সুজুকি।

হাত ধোয়ার সময় সঙ্গ দেওয়ার জন্য মনিটরটিতে হ্যাপি বার্থডে বা অন্য মিউজিক বাজানো যাবে। সুজুকি বলেন, এটি নির্ভর করবে যে গ্রাহক ডিভাইসটি কিনছেন তার ওপর।