হুয়াওয়ে নিয়ে নিরাপত্তা শঙ্কা থেকেই যাচ্ছে: উইলবার রস

নতুন নিয়মে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে ৫জি মান নির্ধারণে হুয়াওয়ের সঙ্গে কাজ করার অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই নিয়মটি “স্পষ্ট” করা দরকার বলে বুধবার জানিয়েছেন মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2020, 04:14 PM
Updated : 17 June 2020, 04:14 PM

মান নির্ধারণে হুয়াওয়ের অংশগ্রহণের অনুমতি দিলেও নিরাপত্তা নিয়ে শঙ্কার বিষয়টি এখনও থেকেই যাচ্ছে বলে মনে করছেন মার্কিন বাণিজ্য মন্ত্রী -- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ফক্স বিজনেস নেটওয়ার্কের সঙ্গে এক সাক্ষাৎকারে রস বলেন, মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় যে নীতিমালা দিয়েছে তা সমন্বয় আনতে সহায়তা করবে। কিন্তু ‘সম্ভাব্য গুপ্তচরবৃত্তির বিষয়ে যুক্তরাষ্ট্র এখনও চিন্তিত থাকবে’ এবং ৫জি নেটওয়ার্কে হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহারের বিরুদ্ধে থাকবে।

“এই পরিবর্তন আসলে একটি স্বচ্ছতা। এটা এমন কিছু নয় যে আমরা হুয়াওয়েকে সহায়তা করছি। আমরা যেটা করছি তা হলো, বৈশ্বিক মানে যাতে ভারসাম্য থাকে সেই ব্যবস্থা করছি।”

“৫জিতে সার্বজনীনতা নিশ্চিত করতেই এমনটা করছি,” বলেন রস।

আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার নতুন নীতিমালা প্রকাশের পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের। নীতিমালা সংশোধনীর ফলে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকায় হুয়াওয়ের অবস্থানেও পরিবর্তন আসবে।

এই তালিকায় নাম ওঠার কারণে হুয়াওয়ের সঙ্গে বিশেষ অনুমোদন ছাড়া প্রযুক্তি লেনদেন করতে পারছিলো না মার্কিন প্রতিষ্ঠানগুলো।

জাতীয় নিরাপত্তার ঝুঁকির কথা বলে ২০১৯ সালের মে মাসে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। বুধবার রস বলেন, এই শঙ্কা বিশেষভাবে ৫জি নিয়েই থাকছে।

“গুপ্তচরবৃত্তি অত্যন্ত বাস্তব একটি সমস্যা,” যোগ করেন বাণিজ্য মন্ত্রী।