চার প্রযুক্তি জায়ান্ট প্রধানের জবাবদিহিতা চায় মার্কিন কংগ্রেস

প্রযুক্তিগত প্রতিযোগিতার বিষয়ে তদন্তের অংশ হিসেবে চার প্রযুক্তি জায়ান্ট অ্যাপল, ফেইসবুক, অ্যামাজন এবং অ্যালফাবেটের প্রধান নির্বাহীর জবাবদিহিতার আহ্বান করেছে মার্কিন কংগ্রেস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2020, 10:56 AM
Updated : 14 June 2020, 10:56 AM

ইতোমধ্যেই প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়েছে কংগ্রেসের বিচার বিভাগীয় কমিটি। প্রধানরা জবাবদিহিতায় অংশ নেবেন কি না, চিঠিতে রোববারের মধ্যে তা নিশ্চিত করতে বলেছে কংগ্রেস-- খবর আইএএনএস-এর।

প্রযুক্তি প্ল্যাটফর্মগুলোর ক্রমবর্ধমান ক্ষমতা নিয়ে সমালোচনা বেড়েই চলেছে। সামনের মাসে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীকে নিয়ে শুনানির আয়োজন করতে চায় কংগ্রেসের প্যানেলটি।

অ্যাপল, অ্যালফাবেট, ফেইসবুক এবং অ্যামাজন প্রধানরা যদি স্বেচ্ছায় শুনানিতে অংশ না নেন, সম্ভাবনা রয়েছে আদালতের আদেশের মাধ্যমে তাদেরকে বাধ্য করা হবে, এমন ইঙ্গিতও রয়েছে কংগ্রেসের ওই চিঠিতে।

বিবৃতিতে কমিটি চেয়ারম্যান ডেভিড সিসিলিনি বলেন, তদন্তকারীরা যে নথিগুলো চেয়েছে সেগুলো অনুসন্ধানের জন্য “জরুরি” এবং সেগুলো জোগাড় করার জন্য এ ধরনের অনুরোধ “সঠিক প্রক্রিয়ারই” একটি অংশ।

অন্যান্য প্রতিযোগিতার অনুসন্ধান এবং অভ্যন্তরীণ যোগাযোগের বিষয়ে ইতোমধ্যেই প্রতিষ্ঠানগুলোকে নথি প্রস্তুত করতে বলেছেন আইনপ্রণেতারা।