হুয়াওয়ের ৫জি প্রশ্নে যুক্তরাজ্যের পর্যালোচনা জরুরি: নেটো প্রধান

চীনের উত্থানের বিষয়টি পশ্চিমা দেশগুলো এড়িয়ে যেতে পারে না বলে বুধবার সতর্ক করেছেন নেটো প্রধান। এ কারণে নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্কে হুয়াওয়ের ভূমিকা পর্যালোচনা করাটা জরুরি বলেও জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 01:58 PM
Updated : 10 June 2020, 01:58 PM

নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, অনেক দিক থেকেই পশ্চিমের কাছাকাছি আসছে চীন, আর্কটিক অঞ্চলে, সাইবারস্পেসে এবং টেলিযোগাযোগের মতো জটিল কাঠামোতে উপস্থিতি বাড়ছে চীনের-- খবর রয়টার্সের।

বিবিসি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে স্টলটেনবার্গ বলেন, “আমি বিশ্বাস করি যুক্তরাজ্য সরকার তাদের নেটওয়ার্ক এমনভাবে নকশা করবে যাতে নেটওয়ার্ক সুরক্ষিত থাকে এবং যুক্তরাজ্যে নিরাপদ ৫জি’র বিষয়টি নিশ্চিত করা যায়।”

“এমনকি আমি এ-ও মনে করি যে, এটা নিশ্চিত করার জন্য প্রয়োজনে নতুনভাবে পর্যালোচনা দরকার,” যোগ করেন স্টলটেনবার্গ।

সামরিক জোট প্রধানের এই মন্তব্যের বিষয়ে জানতে চাওয়া হলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেন, “চীন কোনো দেশের জন্য ঝুঁকির কারণ নয়”।

“আমরা আশা করছি নেটো আমাদের সম্পর্কে সঠিক মতামত দেবে এবং আমাদের উন্নয়নকে যুক্তির নিরিখে বিবেচনা করবে,” বলেন চুনইং।

যুক্তরাজ্যের ৫জি কাঠামো তৈরিতে হুয়াওয়েকে সীমিত অনুমোদন দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

ছবি- রয়টার্স

অন্যদিকে যুক্তরাজ্যের দীর্ঘদিনের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের চাওয়া ছিল, পশ্চিমের পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক কাঠামো থেকে হুয়াওকে পুরোপুরি ছেঁটে ফেলা। যুক্তরাজ্যের এই সিদ্ধান্তে তাই সন্তুষ্ট হতে পারেনি যুক্তরাষ্ট্র।

স্টলটেনবার্গ বলেন, “চীন আমাদের কাছাকাছি আসছে, আমরা সেটি আর্কটিক অঞ্চলের ক্ষেত্রে দেখছি, ইউরোপের জটিল কাঠামোতে তারা অনেক বেশি বিনিয়োগ করছে এবং আমরা আরও দেখতে পাচ্ছি চীন সাইবারস্পেসে কার্যক্রম চালাচ্ছে।”

“তাই এটি দক্ষিণ চীন সাগরে নেটো বাহিনী পাঠানোর বিষয় নয়, এখানে বিষয়টি হলো চীন আমাদের কাছাকাছি আসছে,” যোগ করেন স্টলটেনবার্গ।