যুক্তরাজ্যের করোনাভাইরাস ট্রেসিং অ্যাপ ‘প্রায় তৈরি’

প্রায় তৈরি হয়ে গেছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) তৈরি ট্রেসিং অ্যাপ। জুলাইয়ের শুরুতে যুক্তরাজ্যে পরবর্তী লকডাউন তোলার সময় নাগাদ চলে আসতে পারে অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2020, 10:58 AM
Updated : 9 June 2020, 10:58 AM

গত মাসে কারিগরি সমস্যার সম্মুখীন হয়েছিল ট্রেসিং অ্যাপটি। লকডাউন তুলে দেশকে পুনরায় সচল করতে ওই ট্র্যাকিং ও ট্রেসিং অ্যাপটির সাহায্য নেবে যুক্তরাজ্য। তবে, ট্রেসিং অ্যাপটি উন্মোচনের কোনো সুনির্দিষ্ট তারিখ এখন পর্যন্ত জানায়নি এনএইচএস।  -- দ্য টাইমসের বরাতে জানিয়েছে রয়টার্স।

বেশ কিছু সূত্রের বরাত দিয়ে টাইমস জানিয়েছে, উন্মোচনের দুই সপ্তাহের মধ্যেই ‍পুরো যুক্তরাজ্যে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে ট্রেসিং অ্যাপটিকে।

উল্লেখ্য, অ্যাপের কনট্র্যাক্ট ট্রেসিং অ্যাপগুলোর কাজ হলো, গ্রাহক যদি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন তাকে স্বয়ংক্রিয়ভাবে সতর্ক করা। গ্রাহক সম্প্রতি করোনাভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে এসেছেন কি না তার ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেবে এ ধরনের অ্যাপ।

যুক্তরাজ্যের ট্রেসিং অ্যাপ  নির্মাতা এনএইচএস অবশ্য এপ্রিলের শেষেই জানিয়েছে, আইফোনে সফটওয়্যারটি যাতে “যথেষ্ট ভালো” কাজ করে সেজন্য তাদের কাছে একটি বিকল্প উপায় রয়েছে। এর জন্য অ্যাপটি সক্রিয় রাখা বা পর্দা চালু রাখার দরকার পড়বে না।

সমাধানের বিষয়ে ওই সময়ে এনএইচএস ডিজিটাল উদ্ভাবনী বিভাগের (এনএইচএসএক্স) এক মুখপাত্র বলেছিলেন, “জনগণের স্বাস্থ্যগত চাহিদা মেটাতে এবং করোনাভাইরাস আক্রান্তের সংস্পর্শ শনাক্তকরণে অ্যাপটি যাতে যথেষ্ট ভালো কাজ করে সেজন্য প্রকৌশলীরা অ্যাপটির মূল কিছু চ্যালেঞ্জ দূর করেছেন, অ্যাপটি যখন ব্যাকগ্রাউন্ডে চলবে এবং যাতে খুব বেশি ব্যাটারি খরচ না করে এমন বিষয়গুলোও বিবেচনায় এসেছে।”

পরবর্তীতে মে মাসের শুরুতে করোনাভাইরাস কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপের সোর্স কোড উন্মুক্ত করেছিল যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)। অ্যাপটি ইনস্টল করেছিলেন ৪০ হাজারেরও বেশি গ্রাহক।

মে মাসের এক বিবিসি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, শুধু ‘আইল অফ ওয়াইট’ দ্বীপে পরীক্ষামূলকভাবে অ্যাপটি উন্মুক্ত করেছে এনএইচএস। অ্যাপটিকে পুরোপুরিভাবে চালু করার প্রথম ধাপ বলে একে দাবি করেছে সংস্থাটি।