কোভিড-১৯: ৫জি স্পেকট্রাম নিলাম পেছালো কানাডা

করোনাভাইরাস বাস্তবতায় ৩৫০০ মেগাহার্টজ স্পেকট্রাম নিলাম প্রক্রিয়া ছয় মাস পিছিয়েছে কানাডা। টেলিকম প্রতিষ্ঠানগুলোকে মহামারীর সময়টিতে ‘জরুরি সেবায় মনোযোগ দেওয়ার সুযোগ করে দিতেই’ কাজটি করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2020, 04:03 PM
Updated : 6 June 2020, 04:03 PM

শুক্রবার এক বিবৃতিতে এ বিষয়গুলো জানিয়েছে দেশটির ‘উদ্ভাবন মন্ত্রণালয়’। -- খবর রয়টার্সের।

টেলিকম প্রতিষ্ঠানগুলোর পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক (৫জি) সেবা দেওয়ার জন্য ৩৫০০ মেগাহার্টজ ব্যান্ড স্পেকট্রাম বেশ গুরুত্বপূর্ণ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। ৫জি নেটওয়ার্কের সাহায্যে সেকেন্ডের মধ্যেই স্মার্টফোনে ডাউনলোড করে নেওয়া যাবে চলচ্চিত্র।

দ্রুতগতির ৫জি নেটওয়ার্কের সাহায্যে ‘স্মার্ট’ কারখানাও পরিচালনা করতে পারবে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। নিজ নিজ কারখানার সঙ্গে জুড়ে নিতে পারবে রোবট, ডিভাইস ও সেন্সর।    

দেশটি নিলামের নতুন তারিখ নির্ধারণ করেছে আগামি বছরের ১৫ জুন। কারণ, উদ্ভাবন মন্ত্রী নাভদিপ বেইনস চাচ্ছেন, “কোভিড-১৯ মহামারীর সময়টিতে টেলিযোগাযোগ শিল্প যাতে কানাডিয়ানদের জরুরি সেবা দেওয়ার ব্যাপারে মনোনিবেশ করা অব্যাহত রাখতে পারে”। - বিবৃতিতে বলেছে মন্ত্রণালয়।

নিলামটি প্রাথমিকভাবে ডিসেম্বরে হওয়ার কথা ছিল। বেইনস জানিয়েছেন, অগাস্টে ৩৮০০ মেগাহার্টজ ব্যান্ডের পরামর্শ সময় শুরু হবে, যেটিও ৫জি নেটওয়ার্কের জন্য গুরুত্বপূর্ণ।