গুগল ফটোসে ছবি সরাতে দিচ্ছে ফেইসবুক

বিশ্বজুড়ে সব গ্রাহকের জন্য গুগল ফটোস ট্রান্সফার টুল উন্মুক্ত করেছে ফেইসবুক। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় পরীক্ষার পর এবার ফিচারটির মাধ্যমে সরাসরি গুগল ফটোসে ছবি ও ভিডিও সরাতে পারবেন বিশ্বের সব ফেইসবুক গ্রাহক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 04:41 PM
Updated : 5 June 2020, 04:41 PM

অন্যান্য প্ল্যাটফর্মগুলোর মধ্যে ডেটা স্থানান্তরের জন্য গত বছর ‘ডেটা ট্রান্সফার প্রজেক্ট’ স্বাক্ষর করেছে ফেইসবুক, গুগল, মাইক্রোসফট এবং টুইটার। ওই প্রকল্পের অংশ হিসেবেই নতুন ফিচারটি চালু করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

গত বছর মে মাসে জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) চালু করেছে ইউরোপিয়ান ইউনিয়ন। এরপরই ডেটা ট্রান্সফার প্রজেক্টে স্বাক্ষর করে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো।

এক সেবা থেকে অন্য সেবায় সহজে ডেটা ট্রান্সফার করাই এই প্রকল্পের লক্ষ্য।

বিবৃতিতে ফেইসবুক বলছে, “ইওর ফেইসবুক ইনফরমেশন সেটিং থেকে নতুন এই টুল ব্যবহার করতে পারবেন গ্রাহক, একই জায়গা থেকে আপনি আপনার তথ্য ডাউনলোড করতে পারবেন। আমরা গোপনতা এবং নিরাপত্তাকে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়েছি। তাই, স্থানান্তরিত সব ডেটা এনক্রিপ্ট করা হবে এবং স্থানান্তর প্রক্রিয়া শেষ করার জন্য গ্রাহকের কাছে পাসওয়ার্ড চাওয়া হবে।”

ফেইসবুকের নতুন এই টুল ব্যবহার করতে হলে “ইওর ফেইসবুক ইনফরমেশন” সেটিংস থেকে “ট্রান্সফার এ কপি অফ ইওর ফটোস অর ভিডিওস” অপশন বাছাই করতে হবে।

পরবর্তী ধাপে ড্রপডাউন থেকে গুগল ফটোস বাছাই করতে হবে। পাসওয়ার্ড দিয়ে স্থানান্তর শেষ করতে পারবেন গ্রাহক।

আপাতত শুধু গুগল ফটোসে ছবি ও ভিডিও নেওয়ার সুযোগ পাবেন গ্রাহক। পরবর্তীতে এতে আসতে পারে অন্যান্য সেবাও।