চীনা, ইরানি হ্যাকারদের টার্গেটে ট্রাম্প, বাইডেনের প্রচারণা: গুগল

চলতি বছর নভেম্বরে অনুষ্ঠিত হচ্ছে ৫৯তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে দুই প্রার্থী ডনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের নির্বাচনী প্রচারণায় নজর দিয়েছে চীনা এবং ইরানি হ্যাকাররা, এমনই সতর্কবার্তা দিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 01:31 PM
Updated : 5 June 2020, 01:31 PM

রিপাবলিকান এবং ডেমোক্রেটিক উভয় পার্টির প্রচারণা কর্মীদের ইমেইল ক্রেডেনশিয়াল হাতিয়ে নিতে চীন এবং ইরান থেকে ফিশিং ইমেইল পাঠাচ্ছে রাষ্ট্র সমর্থনপুষ্ট হ্যাকাররা-- খবর আইএএনএস-এর।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ (টিএজি) প্রধান শেইন হান্টলি বলেন, টিএজি’র নজরে এসেছে যে, বাইডেনের প্রচারণা কর্মীদের লক্ষ্যে করে হামলা চালাচ্ছে চীনা অ্যাডভান্সড পারসিস্টেন্ট থ্রেটস (এপিটি)। আর ট্রাম্পের প্রচারণা কর্মীদের লক্ষ্য করে ফিশিং হামলা চালাচ্ছে ইরান এপিটি নামের দুটি গ্রুপ।

ইতোমধ্যেই গুগল এই তথ্যগুলো কেন্দ্রীয় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে শেয়ার করেছে বলে জানিয়েছেন হান্টলি।

“ক্ষতির কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। আমরা গ্রাহককে রাষ্ট্রীয় হামলার বিষয়ে সতর্ক করেছি এবং আইন প্রয়োগকারী সংস্থাকে তথ্য দিয়ে সহায়তার কথা জানিয়েছি,”-- বলেন হান্টলি।

আইএনএনএস-এর প্রতিবেদনের দাবি, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করেছে রাশিয়া সমর্থিত হ্যাকাররা।

বাইডেনের প্রচারণা দল জানিয়েছে, সম্ভাব্য হ্যাকিং বিষয়ে তাদের সতর্ক করেছে গুগল।

বাইডেনের প্রচারণা দলের এক মুখপাত্র বলেন, “প্রচারণার শুরু থেকেই আমরা জানি, এ ধরনের হামলা হতে পারে এবং আমরা প্রস্তুত ছিলাম। সাইবার নিরাপত্তার বিষয় গুরুত্বের সঙ্গে বিবেচনা করেন বাইডেন। আমরা এ ধরনের ঝুঁকির বিষয়ে সতর্ক থাকবো এবং নিশ্চিত করবো যাতে প্রচারণার সব সম্পদ সুরক্ষিত থাকে।”

গুগলের সতর্কবার্তা বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি ট্রাম্প শিবির।