প্লে স্টোর থেকে ‘রিমুভ চায়না অ্যাপস’ সরালো গুগল

প্লে স্টোর থেকে ভারতীয় মোবাইল অ্যাপ্লিকেশন ‘রিমুভ চায়না অ্যাপস’ মুছে দিয়েছে গুগল। অ্যাপটির মাধ্যমে বিভিন্ন চীনা অ্যাপ খুঁজে সেগুলো ‘আনইনস্টল’ করে দিতে পারতেন ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 05:41 PM
Updated : 3 June 2020, 05:41 PM

মুছে দেওয়া ভারতীয় ওই অ্যাপটি বেশ কিছু প্রাতিষ্ঠানিক নীতিমালা লঙ্ঘন করেছে বলেই জানিয়েছেন এক গুগল মুখপাত্র। ভারতে বিনামূল্যের অ্যাপ হিসেবে ট্রেন্ডিং অংশে শীর্ষে ছিল অ্যাপটি। মে মাসের শেষ থেকে এ পর্যন্ত অ্যাপটি ৫০ লাখ বারেরও বেশি ডাউনলোড হয়েছে। -- খবর রয়টার্সের।

হিমালয় অঞ্চলের এক সীমান্ত নিয়ে চীন ও ভারত বিতর্কে জড়িয়ে পড়ার পর বাড়তে শুরু করেছিল ‘রিমুভ চায়না অ্যাপস’-এর জনপ্রিয়তা। অ্যাপ মুছে দেওয়ার বিষয়টি নিশ্চিত করে গুগল মুখপাত্র শুধু জানিয়েছেন, অ্যাপ স্টোরের নীতিমালা লঙ্ঘনের কারণে এটি মুছে দেওয়া হয়েছে। এর বেশি কিছু জানাননি তিনি।

পুরো ব্যাপারটির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি জানিয়েছেন, ব্যবহারকারীদেরকে ভুল পথে পরিচালিত করে তৃতীয় পক্ষের অ্যাপ মুছে দেওয়া বা ডিসএবল করা বা ডিভাইস সেটিংসে বা ফিচারে পরিবর্তন আনা প্রসঙ্গে গুগলের যে নীতিমালা রয়েছে, তা লঙ্ঘন করেছে ভারতীয় ওই অ্যাপটি।

‘রিমুভ চায়না অ্যাপস’-এর মাধ্যমে ডিভাইস স্ক্যান করে বাইটড্যান্সের টিকটক এবং আলিবাবার ইউসি ব্রাউজারের মতো চীনা প্রতিষ্ঠানের বা ডেভেলপারের তৈরি অ্যাপ মুছে দেওয়া সম্ভব হতো। মুছে দেওয়া সম্পন্ন হলে পর্দায় ভেসে উঠতো এক বার্তা। সেখানে দেখানো হতো, “আপনি অসাধারণ, কোনো চীনা অ্যাপ খুঁজে পাওয়া যায়নি”।

অ্যাপটির নির্মাতা ‘ওয়ানটাচ অ্যাপল্যাবস’ এ বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। তবে, নিজেদের ওয়েবসাইটে অ্যাপ মুছে দেওয়া খবর নিশ্চিত করে সমর্থনের জন্য ব্যবহারকারীদের ধন্যাবাদ জানিয়েছে তারা।

অনেক ভারতীয়, এমনকি ভারতীয় ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখপাত্র পর্যন্ত সামাজিক মাধ্যমে ‘হ্যাশট্যাগ বয়কট চাইনিজ প্রোডাক্ট’ হ্যাশট্যাগটি ব্যবহার করেছেন, জনপ্রিয় চীনা অ্যাপ মুছে দেওয়ার আহবান জানিয়েছেন।