বর্ণবৈষম্যের প্রতি নিন্দা জানালো ফেইসবুক ও স্ন্যাপচ্যাট

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক ঘটনায় বর্ণবৈষম্যের নিন্দা জানাচ্ছে বহু প্রতিষ্ঠান। এবার ওই তালিকায় বিভিন্ন বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের কাতারে যোগ দিয়ে একাত্মতা প্রকাশ করে ফেইসবুক এবং স্ন্যাপচ্যাট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2020, 06:11 PM
Updated : 2 June 2020, 06:11 PM

ফেইসবুক ও স্ন্যাপচ্যাটের আগেই বর্ণবৈষম্যের ব্যাপারে নিন্দা প্রকাশ করেছে ইনটেল, নেটফ্লিক্স, গুগল, আইবিএম এবং নাইকি’র মতো প্রতিষ্ঠান। তবে, নিন্দা প্রকাশ করলেও নিজ নিজ প্রতিষ্ঠানে বর্ণবৈষম্য এখনও নিরসন করে উঠতে পারেনি ফেইসবুক ও গুগল। রয়টার্সের এক প্রতিবেদনে উঠে এসেছে, এখনও মার্কিন জনসংখ্যার সঙ্গে প্রতিষ্ঠানগুলোর জনশক্তির তুলনা করলে দেখা যায়, কৃষ্ণাঙ্গ প্রকৌশলীদের প্রতিনিধিত্ব কম।

এরই মধ্যে মিনিয়াপোলিস প্রতিবাদ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের করা বিতর্কিত পোস্ট বিষয়ে ফেইসবুকও যাতে ব্যবস্থা নেয়, সোমবার সে দাবি ফেইসবুক প্রধানের কাছে জানিয়েছে প্রতিষ্ঠানটির কর্মীরা।

এর আগেই শুক্রবার এক পোস্টে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ট্রাম্পের পোস্টের ব্যাপারে ফেইসবুক কোনো পদক্ষেপ নেবে না। বর্ণবৈষম্য রোধে কাজ করা প্রতিষ্ঠানগুলোতে এক কোটি ডলার দেওয়ার কথাও ওই পোস্টে জানিয়েছেন তিনি। 

মিনিয়াপোলিসে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্র জুড়ে বর্ণবৈষম্যের প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদের ঝড় উঠেছে।

সাম্প্রতিক ঘটনায় প্রতিবাদের অংশ হিসেবে নিজেদের অ্যাকাউন্টের ‘বায়ো’ সেকশনে ‘ব্ল্যাকলাইভস ম্যাটার’ হ্যাশট্যাগও জুড়ে দিয়েছে টুইটার। যুক্তরাষ্ট্র সংস্করণের ওয়েবসাইটে হোমপেইজেই বর্ণ সমতার পক্ষে নোটিশ ঝুলিয়ে দিয়েছে গুগল এবং ইউটিউব।

স্ন্যাপচ্যাটের ডেভেলপার ‘স্ন্যাপ’ প্রধান নির্বাহী এভান স্পিগেল বলেছেন,- “আমরা চাইলেই পদ্ধতিগত বর্ণবৈষম্য থেকে বেরিয়ে আসতে পারব না, যদি না একই সময়ে আমরা সবার জন্য তাদের পরিবেশের ব্যাপারটি আমলে না নিয়ে সুযোগ সৃষ্টি না করতে পারি।”

শুক্রবার বর্ণবৈষম্যের ব্যাপারে সচেতনতা বৃদ্ধিতে নিজেদের চিরাচরিত স্লোগান বদলে দিয়েছে ক্রীড়াসামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান নাইকি। প্রতিষ্ঠানটির স্লোগান "জাস্ট ডু ইট" যাকে বাংলায় বলা চলে- "স্রেফ করে ফেলো"। সেই স্লোগান বদলিয়ে নাইকি এখন বর্ণবৈষম্য বিষয়ে বলছে- "এই একটি কাজ করবেন না - একবারের জন্যও নয়।" প্রতিষ্ঠানটি আরো যোগ করেছে, “ধরে নেবেন না আমেরিকায় কোনো সমস্যা নেই। বর্ণবৈষম্য দেখে মুখ ঘুরিয়ে নেবেন না”।

নাইকির ওই বক্তব্যওয়ালা ভিডিও প্রায় ৬০ লাখ ভিউ পেয়েছে। অসংখ্য সেলিব্রিটি ওই ভিডিও শেয়ার করেছেন। এমনকি নাইকির চীর প্রতিদ্বন্দ্বী এডিডাসও শেয়ার করেছে ভিডিওটি।