হাজারো বাইক, স্কুটার নষ্ট করছে উবার

অ্যাপভিত্তিক বাইক সেবাদাতা প্রতিষ্ঠান লাইমের কাছে জাম্প ব্যবসা বিক্রির পর হাজারো বৈদ্যুতিক বাইসাইকেল এবং স্কুটার নষ্ট করে দিচ্ছে উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2020, 01:38 PM
Updated : 29 May 2020, 01:38 PM

রিসাইকলিং সেন্টারে লাল সাইকেলগুলো ক্র্যাশ করার একটি ভিডিও শেয়ার হয়েছে সামাজিক মাধ্যমে। এতে চটেছেন সাইক্লিং সমর্থকরা-- খবর বিবিসি’র।

উবারের দাবি, রক্ষণাবেক্ষণ, দায়বদ্ধতা এবং নিরাপত্তার কথা বিবেচনা করে তারা পুরানো মডেলের হাজারো যান নষ্ট করার সিদ্ধান্ত নিয়েছে।

২০১৮ সালে উবার জানায়, গাড়ির বদলে বাইসাইকেল এবং স্কুটার ব্যবসায় বেশি নজর দেবে প্রতিষ্ঠানটি। জাম্প শেষ পর্যন্ত লাইমের মালিকানায় যাচ্ছে বলে চলতি বছরের ৭ মে হঠাৎ করেই ঘোষণা দেয় উবার।

চুক্তির অংশ হিসেবে লাইমে ১৭ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে উবার। পাশাপাশি জাম্পের হাজারো বাইসাইকেল এবং এর সঙ্গে সম্পৃক্ত মেধাসত্ত্ব সম্পত্তি পেয়েছে লাইম।

লাইম প্রধান ওয়েইন টিং বলেন, তিনি উবার সাইকেলের নকশা পছন্দ করেন এবং ভবিষ্যতে এ ধরনের আরও বাইক উন্মুক্ত করবেন।

যদিও পুরানো মডেলের কয়েক হাজার সাইকেল নেয়নি লাইম। এগুলোই নষ্ট করে দিচ্ছে উবার।

উবারের এই পদক্ষেপে হতাশ হয়েছে বিভিন্ন দাতব্য সংস্থা। সংস্থাগুলোর দাবি, এই বাইকগুলো দান করা যেতো বা আলাদা আলাদা ব্যক্তিদের কাছে বিক্রি করা যেতো। এতে বৈদ্যুতিক বাইসাইকেলের ব্যবহারও বাড়তো।

বিবৃতিতে উবার বলছে, “পুরানো মডেলের বাকী বাইকগুলো আমরা দান করার কথা ভেবেছি।”

“কিন্তু রক্ষণাবেক্ষণ, দায়বদ্ধতা এবং নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে সবচেয়ে ভালো পদক্ষেপ হবে দায়িত্বের সঙ্গে এগুলো রিসাইকল করা।”