সস্তা অঞ্চলে থাকতে গেলে বেতন কমবে: জাকারবার্গ

কর্মীদেরকে বাসা থেকে কাজের সুযোগের বিস্তারিত পরিকল্পনা জানিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। বাসা থেকে কাজের বেলায় কোনো কর্মী যদি সিলিকন ভ্যালি ছেড়ে অপেক্ষাকৃত কম খরচের কোনো এলাকায় বসবাসের জন্য যান, তাহলে তার বেতন কমানো হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2020, 10:06 AM
Updated : 22 May 2020, 10:06 AM

২০৩০ সালের মধ্যে প্রতিষ্ঠানের ৫০ হাজার কর্মীর অর্ধেককে বাসা থেকে কাজ করার সুযোগ দেওয়ার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের। আর সেক্ষেত্রে কর্মীর বসবাসের অঞ্চলের খরচ বিবেচনা করে তাদের বেতন কমানো হতে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান-- খবর সিএনবিসি’র।

ভার্চুয়াল টাউন হল মিটিংয়ে জাকারবার্গ বলেন, “এর মানে হচ্ছে আপনি যদি এমন কোনো অঞ্চলে বসবাস করেন, যেখানে জীবনযাপনের খরচ অনেক কম বা কর্মীদের মজুরি কম, তাহলে সে অঞ্চলগুলোতে বেতন কমানো হতে পারে।”

বৃহস্পতিবার কর্মীদেরকে জাকারবার্গ বলেন, পহেলা জানুয়ারির মধ্যে নিজ নিজ বাড়িতে ফিরে যেতে হবে বা তারা কোথায় বসবাস করতে চাচ্ছেন, তা ফেইসবুককে জানাতে হবে।

“আমরা ওই মূহুর্ত থেকে ওই অবস্থানের জন্য আপনার বেতন ঠিক করবো। যে ব্যক্তিরা এ বিষয়ে সততা দেখাবেন না তাদেরকে গুরুতর পরিস্থিতির মধ্যে পড়তে হবে,” যোগ করেন জাকারবার্গ।

আগামী পাঁচ থেকে ১০ বছরের মধ্যে প্রতিষ্ঠানের অর্ধেক কর্মী বাসা থেকে কাজ করবেন বলেও জানিয়েছেন ফেইসবুক প্রধান।

২০১৮ সালের হিসাব অনুযায়ী ফেইসবুকের মাঝারি শ্রেণির একজন কর্মীর বাৎসরিক বেতন দুই লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

মার্কেট ওয়াচের তথ্যমতে, ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে মাঝারি শ্রেণির একটি বাড়ির মূল্য ২৪ লাখ মার্কিন ডলার। ফেইসবুকের প্রধান কার্যালয়ও রয়েছে এই অঞ্চলে। অন্যদিকে গত বছর বে এরিয়াতে মাঝারি শ্রেণির একটি বাড়ির মূল্য ছিলো নয় লাখ ২৮ হাজার মার্কিন ডলার।

ফেইসবুকের অভ্যন্তরীণ এক জরিপে উঠে এসেছে, ৪৫ শতাংশ কর্মী বলছেন যদি সুযোগ আসে, তাহলে তারা অন্যত্র স্থানান্তরের বিষয়ে “অনেক আত্মবিশ্বাসী”। আরও ৩০ শতাংশ বলছে তারা “হয়তো” অন্যত্র যেতে পারেন।

প্রায় ৬০ শতাংশ কর্মী বলেছেন, আরও ছোট শহরে যাওয়াটা তারা বেশি পছন্দ করবেন।