এক বছর অনলাইনে ক্লাস নেবে কেমব্রিজ ইউনিভার্সিটি

চলমান কোভিড-১৯ মহামারীর কারণে পরবর্তী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে কোনো মুখোমুখি লেকচার শুনতে পাবেন না বলে ঘোষণা দিয়েছে কেমব্রিজ ইউনিভার্সিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2020, 10:46 AM
Updated : 20 May 2020, 10:46 AM

এই শিক্ষাবর্ষের সব লেকচার দেওয়া হবে অনলাইনে। পাশাপাশি ছোট সেমিনারগুলোতে অংশ নিতে পারবেন মর্যাদাপূর্ণ এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা-- খবর সিএনবিসি’র।

প্রতিষ্ঠানটির এমন ঘোষণায় কিছু প্রশ্নও সামনে চলে আসছে, যেমন- প্রচলিত অবস্থায় যে অঙ্কের টিউশন ফি দিতে হয়, এই অনলাইন ব্যবস্থাতেও একই হারে টিউশন ফি দিতে হবে কিনা?

সিএনবিসিকে বিশ্ববিদ্যালয়টির মুখপাত্র বলেন, “সামাজিক দূরত্ব বজায় রাখাটা যেহেতু চালিয়ে যেতে হবে, বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছে সামনের শিক্ষাবর্ষে কোনো মুখোমুখি লেকচার দেওয়া হবে না।”

“অনলাইনে যেন লেকচারগুলো পাওয়া যায় সে ব্যবস্থা থাকবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করে হয়তো ছোট ছোট শিক্ষা দল করা যেতে পারে। পরিকল্পনা বাস্তবায়নের জন্য এখন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাচাই করে দেখা হবে এবং করোনাভাইরাস বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপদেশের ভিত্তিতে পরিবর্তনও আসতে পারে,” যোগ করেন ওই মুখপাত্র।

প্রচলিত ক্লাসরুমে লেকচার ব্যবস্থা বাতিল করতে বাধ্য হয়েছে বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ও। কিন্তু সামনের পুরো বছর জুড়ে অনলাইন লেকচারের ঘোষণা দেওয়া প্রথম প্রতিষ্ঠান কেমব্রিজ।

মার্চ মাসে অক্সফোর্ড এবং কেমব্রিজ ঘোষণা দিয়েছে, গ্রীষ্মে পরীক্ষার বদলে অনলাইন মূল্যায়ন ব্যবস্থা চালু করা হবে।