টিকটকে যোগ দিতে ডিজনি ছাড়ছেন স্ট্রিমিং প্রধান

সোশাল ভিডিও অ্যাপ টিকটকের প্রধান নির্বাহীর দায়িত্ব নেবেন ওয়াল্ট ডিজনির শীর্ষ স্ট্রিমিং নির্বাহী কেভিন মেয়ার। সোমবার খবরটি সম্পর্কে নিশ্চিত করেছে প্রতিষ্ঠান দুটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2020, 11:31 AM
Updated : 19 May 2020, 11:31 AM

মেয়ার গত বছরের নভেম্বরে বেশ সফলভাবেই নতুন স্ট্রিমিং সেবা ডিজনি প্লাসের সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দিয়েছেন। কিন্তু ফেব্রুয়ারিতে ডিজনি প্রধানের দায়িত্ব পাননি তিনি। আসছে জুনের ১ তারিখ থেকে নতুন কর্মক্ষেত্র টিকটকে যোগ দেবেন এবং টিকটকের প্রধান নির্বাহীর পাশাপাশি মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের প্রধান পরিচালন কর্মকর্তার দায়িত্বও নেবেন মেয়ার। -- খবর রয়টার্সের।

এদিকে, বছরের প্রথম প্রান্তিকটা ভালোই কেটেছে টিকটকের। অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোর মিলে দুইশ’ কোটি বারেরও বেশি ডাউনলোডের মাইলফলক পেরিয়েছে অ্যাপটি। ১৫ সেকেন্ডের ভিডিও তৈরি করে তা ছড়িয়ে দেওয়ার বিষয়টি, বলা চলে, লুফে নিয়েছে কিশোর বয়সীরা। এ নিয়ে বেশ কয়েকবার গোপনতা প্রশ্নে যথেষ্ট সমালোচিতও হয়েছে টিকটক। মার্কিন আইন প্রণেতারা তো টিকটককে রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবেই দেখছেন বলে একাধিকবার জানান দিয়েছেন।

ইউএস আর্মি ও নেভি সরকারি ডিভাইসে টিকটক ব্যবহারেও নিষেধাজ্ঞা দিয়েছে। এতো কিছুর পরেও টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্টআপের সারিতে নাম লিখিয়ে নিয়েছে।

সোশাল মিডিয়া অ্যাপ মিউজিক্যাল ডটএলওয়াই-কে কেন বাইটড্যান্স শত কোটি ডলারে কিনে টিকটকে রূপান্তর করেছে তা জানতে নভেম্বরেই রাষ্ট্রীয় নিরাপত্তা তদন্ত শুরু করেছে মার্কিন সরকার। দুই মার্কিন সিনেটর মিলে নতুন বিল নিয়ে এসেছেন যাতে বলা হয়েছে – ফেডারেল কর্মীরা সরকারি ফোনে টিকটক ব্যবহার করতে পারবেন না।    

এই দুইজনের একজন রিপাবলিকান সিনেটর জশ হলি জানিয়েছেন, টিকটক এর আগের বার বলেছিল তাদের সব নির্বাহী চীনে বাস করেন, এজন্য কংগ্রেসে সামনে স্বাক্ষ্য দিতে আসতে পারবেন না। “কিন্তু নতুন এই প্রধান নির্বাহী যুক্তরাষ্ট্রে বাস করেন। আমি তার কাছ থেকে শোনার জন্য অপেক্ষা করছি, শপথ নেওয়ার পর”। - সোমবার টুইট করেছেন রিপাবলিকান ওই সিনেটর।

কেভিন মেয়ার প্রসঙ্গে বাইটড্যান্সের এক মুখপাত্র বলেছেন, মেয়ারের অভিজ্ঞতার ব্যাপারে প্রতিষ্ঠানের 'কোনো আপত্তি নেই'।

“আমাদের খাতের যে কোনো প্রতিষ্ঠান তাকে পেলে আনন্দিত হতো”।

মেয়ারের নেতৃত্বে পাঁচ মাসে পাঁচ কোটিরও বেশি সাবস্ক্রাইবার পেয়েছে ডিজনি প্লাস।

মেয়ারের পর ডিজনির হাল ধরবেন রেবেকা ক্যাম্পবেল, সরাসরি ভোক্তা ও আন্তর্জাতিক বিভাগের প্রধান হিসেবে মেয়ারের জায়গা নেবেন ২৩ বছর যাবত ডিজনিতে কর্মরত ক্যাম্পবেল।