নকল গেইম: অ্যাপল গুগলের বিরুদ্ধে মামলা

অ্যাপল এবং গুগলের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে গেইম নির্মাতা প্রতিষ্ঠান ইউবিসফট। অ্যাপ স্টোর এবং প্লে স্টোরে ইউবিসফটের জনপ্রিয় গেইম ‘রেইনবো সিক্স: সিজ’-এর নকল একটি চীনা গেইম রাখার অভিযোগে মামলা করবে ইউবিউসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2020, 08:19 AM
Updated : 19 May 2020, 08:19 AM

ইউবিসফটের দাবি, “চীনা গেইমটি রেইনবো সিক্স: সিজের প্রায় পুরো কার্বন কপি।”

৪৩ পাতার নথিতে ইউবিসফটের অভিযোগ, চীনা এরিয়া এফ২ গেইমটি “নীবিড়ভাবে অনুকরণ করা হয়েছে, প্রায় সবকিছুই।” নথির সঙ্গে স্ক্রিনশটও জুড়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি নথিতে আরও দাবি করেছে, ক্যারেক্টার, গেইম মোড, গেইম ম্যাপ, অ্যানিমেশন, এমনকি ইউজার ইন্টারফেইসও নকল করা হয়েছে-- খবর বিবিসি’র।

ইউবিসফট বলছে, “ভার্চুয়ালি এএফ২ এর সবকিছুই আর৬এস থেকে নকল করা হয়েছে, অপারেটর বাছাইয়ের স্ক্রিন থেকে শুরু করে শেষের স্কোরিং স্ক্রিন পর্যন্ত এবং এর মধ্যের সব কিছু।”

“আসলে, গেইম দু’টি এতোটাই মিলে যায় যে, একজন সাধারণ গ্রাহক এগুলো দেখে বা খেলে গেইম দু’টি আলাদা করতে পারবেন না।”

ইউবিসফটের ধারণা, এরিয়া এফ২ ডাউনলোড হয়েছে ১০ লাখের বেশি বার এবং ইন-গেইম কেনাকাটা থেকে আয় হয়েছে “হাজারো মার্কিন ডলার।”

নিজ নিজ অ্যাপ স্টোর থেকে গেইম এবং অ্যাপের আয়ের কিছু অংশ রাখে অ্যাপল এবং গুগল। নকল এরিয়া এফ২ গেইমের বিষয়ে প্রতিষ্ঠান দু’টিকে জানিয়েছে ইউবিসফট।

কোর্টের নথিতে ইউবিসফট দাবি করেছে, “আইন অমান্য করা থামাতে অ্যাপল এবং গুগল কোনো পদক্ষেপ নেওয়ার বদলে তারা সিদ্ধান্ত নিয়েছে এফ২ থেকে আরও বেশি লাভবান হবে এবং তাদের অবৈধ বণ্টন চালিয়ে যাবে।”

২০১৫ সালে বাজারে আসে রেইনবো সিক্স: সিজ। কোর্টের নথিতে গেইমটির নির্মাতা প্রতিষ্ঠানটি বলেছে, “ইউবিসফটের সবচেয়ে মূল্যবান গেইম সম্পত্তিগুলোর একটি এই গেইমটি। গেইমটি দৈনিক সক্রিয় খেলোয়াড় সংখ্যা প্রায় ৩০ লাখ।