ইঁদুরে ‘সফল’ করোনাভাইরাস টিকা!

ইঁদুরের দেহে করোনাভাইরাসের টিকা পরীক্ষায় ‘সাফল্য’ এসেছে বলে দাবি করেছেন ব্রিটিশ এবং ভিয়েতনামের একদল বিজ্ঞানী। ল্যাবের ৫০টি ইঁদুরের দেহে নিজেদের বানানো টিকা পরীক্ষা করেছে দলটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 05:01 PM
Updated : 13 May 2020, 05:01 PM

ভিয়েতনামের উত্তরাঞ্চলে রাজধানী হ্যানয়ের ভ্যাকসিন অ্যান্ড বায়োলজিকাল ওয়ান মেম্বার লিমিটেড কোম্পানির (ভাবায়োটেক) প্রেসিডেন্ট ড. দু তুয়ান দাত বলেন, “ভিয়েতনামে কোভিড-১৯ টিকা বানানোর এটি প্রাথমিক সাফল্য।”

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ভাবায়োটেক এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ব্রিস্টলের বিজ্ঞানীদের যৌথ প্রচেষ্টায় বানানো হয়েছে এই টিকা।

ড. দাত বলেন, পরীক্ষার সময় ইঁদুরগুলোকে একাধিক অ্যান্টিজেন ডোজ দেওয়া হয়েছে। কিছু কিছু ইঁদুরে তিন থেকে ১০ মাইক্রোগ্রামের এক বা দুইটি ডোজ দেওয়া হয়েছে।

টিকা পরীক্ষার ১০ দিন পর ৫০টি ইঁদুরই সুস্থ রয়েছে। ইঁদুরগুলোর রোগ প্রতিরোধ ক্ষমতায় টিকার প্রতিক্রিয়া কেমন হয় এখন সে বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

কয়েকদিনের মধ্যে প্রাথমিক যাচাইয়ের জন্য ইঁদুরের রক্তের নমুনা হ্যানয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড এপিডেমিওলোজিতে পাঠানো হবে। দ্বিতীয় দফায় আরেকবার যাচাইয়ের জন্য পাঠানো হবে নমুনা।

পরীক্ষা সফল হয়েছে এমন প্রমাণ মিললে কাজের পরিধি বাড়াবেন বিজ্ঞানীরা। সেইসঙ্গে আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছ থেকে তহবিল চাইবেন তখন।

ড. দাত বলেন, টিকায় কোভিড-১৯ অ্যান্টিজেনের একটি ধারা র‍য়েছে, যা গবেষকরা ল্যাবে বের করেছেন। অন্যান্য প্রাণীর দেহে পরীক্ষাতেও ভালো ফলাফল এসেছে।

ভাবায়োটেকের বিশ্বাস, মানুষের জন্য একটি নিরাপদ কোভিড-১৯ টিকা বানাতে অন্তত ১২ থেকে ১৮ মাস সময় লাগবে।

করোনাভাইরাসের জন্য এখন পর্যন্ত অনুমোদিত কোনো টিকা বা ওষুধ নেই। প্রতিবেদনের তথ্যমতে, প্রায় দেড়শ’ টিকা প্রকল্পের কাজ চলছে বিশ্বজুড়ে।