কোভিড-১৯ হাসপাতাল নির্মাতা প্রতিষ্ঠানে সাইবার হামলা

সাইবার আক্রমণের শিকার হয়েছে করোনাভাইরাস সংক্রমিতদের জন্য জরুরি হাসপাতাল নির্মাণে নিয়োজিত দুটি প্রতিষ্ঠান। আক্রান্ত দুটি প্রতিষ্ঠান হলো ‘ইন্টারসার্ভ’ এবং ‘ব্যাম কনস্ট্রাক্ট’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 03:37 PM
Updated : 13 May 2020, 03:37 PM

বার্মিংহামে ন্যাশনাল হেলথ সার্ভিসকে নাইটিংগেল হাসপাতাল বানাতে সহায়তা করেছিল ইন্টারসার্ভ, আর ব্যাম কনস্ট্রাক্ট কাজ করেছিল ইয়র্কশায়ার ও হাম্বারে। দুটি প্রতিষ্ঠানই সাইবার হামলার শিকার হওয়ার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছে। -- খবর বিবিসি’র।

দুটি আক্রমণের মধ্যে সংশ্লিষ্টতা নেই বলেই প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। এ মাসের শুরুতেই স্বাস্থ্যসেবা গ্রুপগুলোকে সতর্কবার্তা জানিয়েছিল ব্রিটিশ সরকার। ব্যাম কনস্ট্রাক্টের মুখপাত্র জানিয়েছেন, কম্পিউটার ভাইরাসের শিকার হওয়ার পর সতর্কতা হিসেবে নিজস্ব প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট ও কিছু অন্যান্য সেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। এতে প্রতিষ্ঠানটির দৈনন্দিন সেবায় তেমন কোনো প্রভাব পড়েনি।

“ভাইরাসের চেয়ে আমাদের সতর্কতার কারণেই সাধারণ কার্যক্রমে বেশি প্রভাব পড়েছে” – বলেছেন ব্যাম কনস্ট্রাক্টের মুখপাত্র। অন্যদিকে, ইন্টারসার্ভ বলেছে, “কিছু কার্যক্রম সেবা হয়তো আক্রান্ত হয়েছে”। প্রতিষ্ঠানটি ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি)-এর সঙ্গে পরিস্থিতি সামাল দিতে কাজ করছে।

এরই মধ্যে ইনফরমেশন কমিশনারের অফিসকে অবহিত করেছে প্রতিষ্ঠানটি। ইনফরমেশন কমিশনারের অফিসের কর্মীদের সতর্ক করার পাশাপাশি প্রতিষ্ঠানটি সাবেক কর্মী, গ্রাহক ও সরবরাহকারীদের সতর্ক করেছে বলে বিবিসি উল্লেখ করেছে তাদের প্রতিবেদনে।