জুমের গোপনতা শঙ্কা খতিয়ে দেখার ইঙ্গিত এফটিসি’র

জুম ভিডিও কমিউনিকেশনসের বিরুদ্ধে গোপনতা বিষয়ক অভিযোগগুলো খতিয়ে দেখা হচ্ছে বলে সোমবার ইঙ্গিত দিয়েছেন মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) চেয়ারম্যান জোসেফ সিমন্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2020, 01:08 PM
Updated : 12 May 2020, 01:08 PM

সম্প্রতি জুম নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রতিনিধি জেরি ম্যাকনার্নি। নিবন্ধিত এবং অনিবন্ধিত গ্রাহকের সংগৃহীত ডেটা এবং নিবন্ধিত জুম গ্রাহকরা যে রেকর্ডিং করছেন সেগুলো ক্লাউডে মজুদ করা হয়ে থাকতে পারে, বিষয়টি নিয়ে শঙ্কা প্রকাশ করে জুমকে চিঠি দিয়েছেন ম্যাকনার্নিসহ অন্যরা।

সোমবার আইনপ্রণেতাদের সঙ্গে টেলিকনফারেন্সের এই শঙ্কার বিষয়টি উল্লেখ করেছেন সিমন্স।

জুমের বিষয়ে প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে সিমন্স বলেন, সংস্থাটি অভিযোগগুলো গুরুত্বের সঙ্গে নেয়-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

সিমন্স বলেন, “যেকোনো সূত্রের কাছ থেকে অভিযোগ আমরা অত্যন্ত আনন্দের সঙ্গেই নেই। যদি এমনটা হয়, আপনি কোনো সমস্যা নিয়ে পত্রিকায় পড়ছেন বা সংবাদমাধ্যমে দেখছেন তাহলে আপনি নিশ্চিত থাকতে পারেন বিষয়টি নিয়ে আমরা ইতোমধ্যেই অনুসন্ধান করছি। এটি যদি সংবাদমাধ্যমে আসে, আমরা এতে আছি।”

বিশ্বজুড়ে করোনাভাইরাস লকডাউনের সময় বেশ জনপ্রিয়তা পেয়েছে জুম। শিক্ষা বা অফিসের কাজের জন্য অ্যাপটি ব্যবহার করছেন বিশ্বের কোটি কোটি কর্মী ও শিক্ষার্থী।

এরই মধ্যে অ্যাপটি নিয়ে সমালোচনাও হয়েছে অনেক। অ্যাপটির ব্যবহার নিষিদ্ধ করেছে অনেক প্রতিষ্ঠান।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন না থাকায় এবং ‘জুমবম্বিংয়ের’ কারণে বিশ্বজুড়েই সমালোচনার মধ্যে রয়েছে ভিডিও কনফারেন্সিং এই সেবা। ত্রুটির কারণে আমন্ত্রিত নন এমন গ্রাহকও সভায় ঢুকে পড়ছেন বলেও অভিযোগ রয়েছে।

আরও খবর-