নয় কোটি গ্রাহকের ডেটা ফাঁস: তদন্তে টোকোপিডিয়া

প্ল্যাটফর্মে হ্যাকিংয়ের চেষ্টা এবং কোটি কোটি গ্রাহকের ডেটা অনলাইনে ফাঁস হয়েছে এমন দাবি খতিয়ে দেখতে তদন্তে নেমেছে ‘ইন্দোনেশিয়ার আলিবাবা’ নামে পরিচিত টোকোপিডিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2020, 10:59 AM
Updated : 3 May 2020, 10:59 AM

শনিবার বিবৃতিতে প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “আমরা জানতে পেরেছি, টোকোপিডিয়া গ্রাহকের ডেটা চুরির চেষ্টা করা হয়েছে।”

যদিও টোকোপিডিয়া নিশ্চিত করছে তাদের “পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ তথ্যগুলো এনক্রিপশনের মাধ্যমে সফলভাবে সুরক্ষিত করে রাখা”।

“আমরা এখন এই বিষয়ে আরও তদন্ত চালাচ্ছি এবং এই মুহূর্তে নতুন কোনো তথ্য জানানোর নেই।”

তথ্য ফাঁসের ঘটনা পর্যবেক্ষক প্রতিষ্ঠান আন্ডার দ্য ব্রিচ শনিবার একটি স্ক্রিনশট দিয়ে টুইট বার্তায় জানিয়েছে, নাম গোপন করে এক ব্যক্তি দাবি করেছেন ই-কমার্স সাইটে মার্চ মাসে হ্যাকিংয়ের মাধ্যমে দেড় কোটি টোকোপিডিয়া গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছেন তিনি-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

স্ক্রিনশটে গ্রাহকের নাম, ইমেইল এবং জন্মতারিখ দেখা গেছে। হ্যাকার দাবি করেছেন তার কাছে আরও বড় ডেটাবেইজ রয়েছে। গ্রাহকের পাসওয়ার্ড বের করার জন্য সহায়তাও চেয়েছেন তিনি।

রোববার আন্ডার দ্য ব্রিচ জানায়, পোস্ট আপডেট করে হ্যাকার বলেছেন “নয় কোটি ১০ লাখ গ্রাহকের তথ্য ডার্কনেটে পাঁচ হাজার মার্কিন ডলারে” বিক্রি করতে চান তিনি। অনলাইনে হ্যাকারের প্রস্তাবিত অফারের একটি স্ক্রিনশটও শেয়ার করেছে প্রতিষ্ঠানটি।

ইন্দোনেশিয়ার সবচেয়ে প্রভাবশালী প্রযুক্তি উদ্যোক্তাদের একজন টোকোপিডিয়া সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী উইলিয়াম তানুয়িজায়া। প্ল্যাটফর্মটির মাসিক সক্রিয় গ্রাহক সংখ্যা নয় কোটি বলেও দাবি করেছে প্রতিষ্ঠানটি।

হ্যাকারের এমন দাবি নিয়ে সরাসরি কোনো মন্তব্য না করে রয়টার্সকে প্রতিষ্ঠানের মুখপাত্র বলেন “সব ধরনের ব্যবস্থায় লেনদেন এখনও নিরাপদ রয়েছে।”