মাস্কের এক টুইটে হাপিস টেসলার ১৪ বিলিয়ন ডলার

টুইটার বিড়ম্বনা যেনো পিছু ছাড়ছে না টেসলা প্রধানের। টেসলার শেয়ার মূল্য ‘অত্যন্ত বেশি’ ইলন মাস্কের এমন এক টুইট বার্তায় প্রতিষ্ঠানটির বাজার মূল্য কমেছে এক হাজার চারশ’ কোটি মার্কিন ডলার!

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2020, 08:38 AM
Updated : 3 May 2020, 08:38 AM

বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নেওয়ায় নিজের শেয়ার থেকেও তিনশ’ কোটি মার্কিন ডলার হারিয়েছেন মাস্ক-- খবর বিবিসি’র।

সম্প্রতি বেশ কয়েকটি টুইট করেছেন টেসলা প্রধান। এর মধ্যে একটি টুইটে মাস্ক বলেন, “টেসলার শেয়ার মূল্য অত্যন্ত বেশি।” টুইটে নিজের সম্পত্তি বিক্রি করে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

একই দিনে আরেক টুইট বার্তায় মাস্ক বলেন, প্রেমিকা তার ওপর ক্ষেপে আছেন।

টেসলা প্রধানের আরেক টুইট বলছে, “ক্রোধ, মরণাপন্ন চেতনার আলোর ওপর ক্রোধ।”

টুইটের কারণে মাস্কের বিড়ম্বনা এবারই প্রথম নয়। ২০১৮ সালে নিউ ইয়র্ক শেয়ার বাজারে টেসলার ভবিষ্যত নিয়ে এক টুইট বার্তার পর মামলার মুখে পড়েন তিনি। পরে মামলা মীমাংসায় দুই কোটি মার্কিন ডলার জরিমানা করা হয় টেসলাকে। পাশাপাশি শর্ত দেওয়া হয় মাস্কের সব পোস্ট আগে আইনজীবির মাধ্যমে যাচাই করিয়ে নিতে হবে।

শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন বলছে, শেয়ার মূল্য নিয়ে টুইটের ব্যাপারে মাস্ক মজা করছিলেন কিনা জানতে চাইলে জবাব এসেছে “না”।

চলতি বছর শেয়ার মূল্য অনেকটা বেড়েছে টেসলার। প্রতিষ্ঠানের বাজার মূল্য দাঁড়িয়েছে প্রায় ১০ হাজার কোটি মার্কিন ডলারে।

মাস্কের টুইট নিয়ে ওয়েডবাশ সিকিউরিটিজের বিশ্লেষক ড্যানিয়েল আইভ বলেন, “আমরা মাস্কের এই মন্তব্যগুলোকে ব্যাঙ্গাত্মক হিসেবেই দেখি এবং ইলন ঠিক ইলনের মতোই কাজ করছে।" তবে, মন্তব্যে প্রচ্ছন্ন প্রশ্রয়ের সুর থাকলেও এর প্রভাব নিয়ে কঠিন কথাগুলোও বলেছেন বিশ্লেষক।

"স্পষ্টভাবেই এটি বিনিয়োকারীদের দুশ্চিন্তা কারণ। তার টুইটের অভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, (ওয়াল) স্ট্রিট স্পষ্টভাবেই হতাশ।”

এসপ্তাহেই শুরুতেই করোনাভাইরাস মহামারী ঠেকাতে লকডাউনের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বেশ কিছু টুইট করেছেন মাস্ক। এ কারণেও সমালোচনায় পড়েছেন তিনি।

গত বছর ব্রিটিশ এক ডুবুরিকে টুইটে “পেডো গাই” বলায় আদালতে দাঁড়াতে হয়েছে মাস্ককে।