দুইশ’ কোটি ছাড়িয়েছে টিকটক অ্যাপ ডাউনলোড

বছরের প্রথম প্রান্তিকটা ভালোই কেটেছে টিকটকের। অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোর মিলে দুইশ’ কোটি বারেরও বেশি ডাউনলোড করা হয়েছে অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2020, 07:53 PM
Updated : 30 April 2020, 07:53 PM

সম্প্রতি টিকটকের অ্যাপ ডাউনলোডে বিশাল অর্জনের বিষয়টি সম্পর্কে জানিয়েছে বিশ্লেষণী প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার। মাত্র পাঁচ মাসে আগেই ১৫০ কোটি বারের বেশি ডাউনলোডের ঘর পার করেছিল টিকটক। এবার করোনাভাইরাস মহামারীতে অ্যাপটির জনপ্রিয়তা বেড়েছে বলেও উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। বুধবার তথ্যগুলো জানিয়েছে সেন্সর টাওয়ার।

সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে, টিকটক সবচেয়ে বেশি ডাউনলোড করেছে ভারতীয়রা, প্রায় ৩০.৩ শতাংশ ডাউনলোডই এসেছে দেশটি থেকে। ডা্উনলোডের হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন, ৯.৭ শতাংশ নিয়ে। আর যুক্তরাষ্ট্র ৮.২ শতাংশ নিয়ে রয়েছে তৃতীয় অবস্থানে।

অ্যাপটির মূল ব্যবহারকারীরা কিশোর বয়সী। ১৫ সেকেন্ডের ভিডিও তৈরি করে তা ছড়িয়ে দেওয়া যায় অ্যাপটির মাধ্যমে। এ নিয়ে বেশ কয়েকবার গোপনতা প্রশ্নে যথেষ্ট সমালোচিতও হয়েছে অ্যাপটি। মার্কিন আইন প্রণেতারা তো অ্যাপটিকে রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবেই দেখছেন বলে একাধিকবার জানিয়েছেন।

ইউএস আর্মি ও নেভি সরকারি ডিভাইসে টিকটক ব্যবহারেও নিষেধাজ্ঞা দিয়েছে। এতো কিছুর পরেও টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্টআপের সারিতে নাম লিখিয়ে নিয়েছে।

পুরো বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে অবশ্য কোনো মন্তব্য করেনি টিকটক।